Pages

Categories

Search

আজ- শুক্রবার ২১ সেপ্টেম্বর ২০১৮

মুক্তিযোদ্ধাদের বয়সসীমা ৬৫ করার প্রস্তাব মন্ত্রিপরিষদে উপস্থাপনের নির্দেশ

নভেম্বর ১৬, ২০১৫
আইন- আদালত, জাতীয়
No Comment

HC

সরকারি চাকরির ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের অবসরে যাওয়ার বয়সসীমা ৬০ বছর থেকে ৬৫ বছর করা সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিপরিষদে উপস্থাপনের নির্দেশ সংক্রান্ত হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ সোমবার সকালে এ বিষয়ে করা লিভ টু আপিল নিষ্পত্তি করে এ রায় দেন।

মুক্তিযোদ্ধাদের পক্ষে আদালতে ছিলেন আইনজীবী আজহারুল্লাহ ভূঁইয়া।  সাংবাদিকদের তিনি বলেন, ‘আদালতের নির্দেশ অনুসারে ৬০ দিনের মধ্যে মুক্তিযোদ্ধাদের চাকরির বয়সসীমা ৬৫ বয়স পর্যন্ত করা সংক্রান্ত প্রস্তাবটি মন্ত্রিপরিষদে উপস্থাপন করতে হবে।’

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দশনা অনুসারে ২০০৬ সালে মুক্তিযোদ্ধাদের অবসরের যাওয়ার বয়সসীমা ৬৫ বছর করতে আরেকটি রিট করেন জামাল উদ্দিন।  এ রিটের শুনানি শেষে চলতি বছরের ১৪ জানুয়ারি বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চ ৬০ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিপরিষদ বৈঠকে উপস্থাপনের নির্দেশ দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে সরকার।  সোমবার সরকারের এ আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

প্রসঙ্গত, ২০০৬ সালের ১২ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মুক্তিযোদ্ধাদের চাকরি থেকে অবসর গ্রহণের বয়স ৫৭ থেকে ৬৫ বছরে উন্নীত করার প্রস্তাব মন্ত্রিসভার বৈঠকে উত্থাপনের নির্দেশ দেওয়া হয়। কিন্তু ওই সময় প্রস্তাবটি মন্ত্রীপরিষদে উপস্থাপন করা হয়নি।