Pages

Categories

Search

আজ- রবিবার ১৮ নভেম্বর ২০১৮

৭ দশকে দুই হাজার হরতাল, নিহত সাড়ে ৬শ’

নভেম্বর ৮, ২০১৫
জাতীয়
No Comment

গাজীপুর দর্পণ রিপোর্ট:Graph_106340639

বাংলাদেশের ভূখণ্ডে গত সাত দশকে দুই হাজার ২২৪ বার হরতাল ডাকা হয়েছে। এসব হরতাল কেড়ে নিয়েছে ৬৫৫ জন মানুষের প্রাণ। এছাড়া হরতালে আহত হয়েছেন প্রায় ২৫ হাজার এবং গ্রেফতার হয়েছেন প্রায় ১৭ হাজার মানুষ।

শনিবার (০৭ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট ভবন মিলনায়তনে ‘সাত দশকের হরতাল ও বাংলাদেশের রাজনীতি’ শীর্ষক অনুষ্ঠানে এসব তথ্য উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাশগুপ্ত ১৯৪৭ সালের ১৩ ডিসেম্বর থেকে ২০১৫ সালের ৩ নভেম্বর পর্যন্ত দেশে সংঘটিত হরতাল সম্পর্কে তার নিজস্ব বিশ্লেষণ উপস্থাপন করেন।

বক্তব্য রাখেন ঢাবি উপাচার্য (ভিসি) অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার, কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, সাবেক তথ্য প্রতিমন্ত্রী আবু সাঈদ, এফবিসিসিআই’র সাবেক সভাপতি মাহবুবুর রহমান, ঢাবি শিক্ষক অধ্যাপক এম এম আকাশ, রোবায়েত ফেরদৌস প্রমুখ।

অজয় দাশ গুপ্ত বলেন, সাত দশকে মোট ৬০৫টি জাতীয় হরতাল হয়েছে। স্থানীয় ও আঞ্চলিক হরতাল হয়েছে এক হাজার ৬১৯টি। এর মধ্যে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় জাতীয় পর্যায়ে পূর্ণদিবস হরতাল ছিল ৭৬টি এবং অর্ধদিবস হরতাল ছিল ১৫টি। একই সময়ে স্থানীয় ও আঞ্চলিক পর্যায়ে পূর্ণদিবস হরতাল ছিল ৯৬টি এবং অর্ধদিবস হরতাল ছিল ১১৭টি।

সম্পাদক গোলাম সরওয়ার বলেন, হরতালকে না বলতে হবে। এটি কোনো রাজনৈতিক কর্মকাণ্ডের অংশ হতে পারে না।

উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, হরতাল দিয়েই আমরা দেশ স্বাধীন করেছি। এটিই বাস্তবতা। আগে হরতাল হলে মানুষ ঘর থেকে বের হতো না। কিন্তু বর্তমান সময়ে মানুষ হরতালকে উপেক্ষা করে ঘর ছেড়ে কাজে মন দিচ্ছে বেশি।