Pages

Categories

Search

আজ- শনিবার ১৭ নভেম্বর ২০১৮

২০২১ সালে উচ্চ মধ্যম আয়ে প্রবেশ অসম্ভব : সিপিডি

নভেম্বর ২৬, ২০১৫
জাতীয়
No Comment

cpd20151031110623২০২১ সালের মধ্যে বাংলাদেশের জন্য উচ্চ মধ্যম আয়ের দেশে প্রবেশ করা অসম্ভব হবে বলে জানিয়েছেন বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি)। বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ অডিটোরিয়ামে আনকাটের ‘দ্য লিস্ট ডেভেলপমেন্ট কান্ট্রিস রিপোর্ট- ২০১৫’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিপিডি সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য।

তিনি বলেন, অনেক দায়ীত্বশীল ব্যক্তি বলছেন- আগামী ২০২১ সালে বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশ হবে। এটা রাজনৈতিক বক্তব্য হতে পারে, কিন্তু অর্থনৈতিক সূচকে তা অর্জন করা সম্ভব নয়।

দেবপ্রিয় বলেন, বর্তমানে আমাদের মাথাপিছু আয় ১১শ` ডলার। উচ্চ মধ্যম আয়ের দেশ হতে হলে মাথাপিছু আয় ৪ হাজার ১২৫ ডলারে উন্নতি করতে হবে। যা বাস্তব সম্মত নয়।

কারণ হিসেবে বলেন, আগামী ৫ থেকে ৬ বছরে মাথাপিছু আয় চার গুণ বাড়াতে হলে বৈজ্ঞানিক আবিস্কার বের করতে হবে। একই সঙ্গে প্রবৃদ্ধি হার বাড়াতে হবে ৪০ থেকে ৫০ শতাংশ। এটাও বাস্তব সম্মত নয়।

তিনি আরো বলেন, বাংলাদেশ উচ্চ মধ্য আয়ের দেশে প্রবেশ করতে হলে কৃষির উন্নয়ন করতে হবে। এ জন্য কৃষিতে শ্রমের উৎপাদনশীলতারও পরিবর্তন আনতে হবে। এছাড়া টেকসই উৎপাদন, অবকাঠামোগত উন্নয়ন, জমির সঠিক ব্যবহার এবং নারীদের কর্মে সম্পৃক্ততা অপরিহার্য।

সংবাদ সম্মেলনে গবেষণাপত্র উপস্থাপন করেন সিপিডির গবেষক তৌফিকুল ইসলাম খান। এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. ফাহমিদা হক, অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ।