Pages

Categories

Search

আজ- শুক্রবার ২১ সেপ্টেম্বর ২০১৮

১৯মার্চকে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে গাজীপুরে সশস্ত্র প্রতিরোধ যুদ্ধাদের মানববন্ধন

মঞ্জুর হোসেন মিলন : ১৯৭১ সালের ১৯ মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ যুদ্ধকে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবী জানিয়েছেন গাজীপুরের সশস্ত্র প্রতিরোধ যোদ্ধারা। বৃহস্পতিবার সকালে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে তারা মানববন্ধন করেছেন এবং জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্বীকৃতিদানের আবেদন জানিয়েছেন।

বৃহস্পতিবার সকালে ১৯৭১ সালের ১৯ মার্চের সশস্ত্র প্রতিরোধ যোদ্ধা ও গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের প্রচার সম্পাদক মো: ওলিউল্লাহ হাওলাদারের নের্তৃত্বে গাজীপুর শহরের মুক্তমঞ্চে সশস্ত্র প্রতিরোধ যোদ্ধারা একত্রিত হন। পরে তাঁরা জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে মানববন্ধন করেন। মানববন্ধন চলাকালে জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীরও তাদের সঙ্গে একাত্বতা ঘোষণা করেনে।


গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের প্রচার সম্পাদক মো: ওলিউল্লাহ হাওলাদার জানান, ১৯৭১সালের ১৯মার্চ পাকিস্তানিদের বিরুদ্ধে গাজীপুরে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলতে গিয়ে পাকহানাদার বাহিনীর গুলিতে তিনজন নিহত এবং অর্ধশতাধিক আহত হয়েছিলেন। এরপর থেকেই বাংলাদেশে পাকিস্তানীদের বিরুদ্ধে মুক্তিকামী মানুষের প্রতিরোধ সংগ্রাম শুরু হয় এবং সারাদেশে শ্লোগান উঠে ’জয়দেবপুরের পথ ধর, বাংলাদেশ স্বাধীন কর’। এরই ধারাবাহিকতায় দীর্ঘ ৯মাস রক্তক্ষয়ী যুদ্ধের বিনিময়ে ১৯৭১সালের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা স্বাধীন হয়। এর পর থেকে প্রতিবছরই গাজীপুরবাসী স্থানীয়ভাবে ১৯মার্চ পালন পালন করে আসছেন।


সশস্ত্র প্রতিরোধ যোদ্ধারা দিবসটিকে রাষ্ট্রীয় স্বীকৃতি এবং মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি প্রদানের জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানানো হয়েছে।
গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর দাবীর সাথে একমত পোষন করে জানান, আপনাদের দাবিটি প্রধানমন্ত্রীর দপ্তরকে অবহিত করা হবে। এজন্য আমার পক্ষ থেকেই সার্বিক সহযোগিতা থাকবে।