Pages

Categories

Search

আজ- বুধবার ১৪ নভেম্বর ২০১৮

হাম-রুবেলা ইনজেকশনের পর গাজীপুরে ছাত্রীর মৃত্যু

জানুয়ারি, ২৭, ২০১৪
গাজীপুর, জাতীয়, শ্রীপুর, স্বাস্থ্য
No Comment

GAZIPUR--_DIED_AFTER_INJECTION[1]গাজীপুর দর্পণ রিপোর্ট ঃ

গাজীপুরে শ্রীপুরে হাম-রুবেলা ইনজেকশন নেওয়ার পর আফরোজা (১২) নামে এক স্কুল ছাত্রীর মৃত্যু হয়েছে। ২৭ জানুয়ারী সোমবার বিকেলে গাজীপুর সদর হাসপাতালের চিকিতসক ওই ছাত্রীকে মৃত ঘোষণা করেন। সে গাজীপুরের শ্রীপুর উপজেলার প্রহলাদপুর ইউনিয়নের মেন্দিপুর গ্রামের আব্দুল ওয়াহিদের কন্যা এবং স্থানীয় প্রতাপপুর উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী।

আফরোজার চাচা আমান উল্লাহ ও আফরোজার চাচাতো বোন সানজিদা আক্তার জানান, বেলা আনুমানিক পৌনে ১ টার সময় ওই স্কুলে হাম-রুবেলার ইনজেকশন দেওয়ার পর আফরোজা অজ্ঞান হয়ে পড়ে। পরে তাৎক্ষনিক তাকে অসুস্থ অবস্থায় গাজীপুর সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। রাত সাড়ে আটটায় তার দাফনের সম্ভাবনা রয়েছে।

এ ব্যাপারে গাজীপুরের সিভিল সার্জন ডাঃ মো: শাহ্ আলম শরীফ জানান, হাম-রুবেলা টিকায় মৃত্যুর কোনো ঝুঁকি নাই। শুনেছি ওই শিশুটির এজমা, শ্বাস কষ্ট এবং হার্টের অসুস্থতা ছিল। তবে সে কি কারনে মারা গেছে এ ব্যাপারে তদন্ত ছাড়া নিশ্চিত কিছু বলা যাচ্ছে না। সন্ধ্যায় অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট মো: মহসিন ও শ্বাস্থ্য বিভাগের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

আফরোজার চাচা আমান উল্লাহও এসব অসুস্থতার কথা শ্বীকার করেছেন।

গাজীপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ও শিশু বিষেজ্ঞ ডা: সুবাস চন্দ্র সাহা জানান, এ ব্যপারে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন সিভিল সার্জন ডাঃ শাহ্ আলম শরীফ, গাজীপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ কামরুজ্জামান সুমন, শ্রীপুর উপজেলা শ্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাসান ইমাম ও গাজীপুর সদর হাসপাতালের ইপিআই টেকনিশিয়ান আমজাদ হোসেন। এ ঘটনায় ভ্যকসিনেশনের ওপর আন্তর্জাতিক কারিগরি দক্ষতা সম্পন্ন একটি প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করার কথা রয়েছে। ওই স্কুলে তিন শতাধিক শিশুকে টিকা দেওয়া হয়েছে। কারো এমন ঘটনা ঘটেনি।

মেন্দীপুর গ্রামের সহিদা জানান, তার নাতি সোহাগ(১০), তারেক(১১), ঝর্ণা(১৩) এবং মরিয়ম বেগমের নাতি রাবেয়া আক্তার(১৪), হামিদুর রহমান(১১) টিকা নিয়েছে। তাদের কোনো সমস্যা হয়নি।