Pages

Categories

Search

আজ- বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮

সাপাহারে দূর্গা পূজার প্রতিমার সাজ সজ্জা চলছে

সেপ্টেম্বর ২৩, ২০১৭
নওগাঁ
No Comment

মনিরুল ইসলাম, সাপাহার প্রতিনিধি : অন্যান্য ধর্মের সাথে সামঞ্জস্য রেখে হিন্দু ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা শুরু হতে চলেছে। শারদীয় দূর্গা পূজার আর মাত্র কয়েকদিন বাঁকী থাকলেও বেশ কিছুদিন পূর্ব হতেই বিভিন্ন গ্রাম, পাড়া-মহল্লায় মন্দিরে মন্দিরে প্রতিমা তৈরির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।
রাত দিন হমান হারে প্রতিমা তৈরির কাজ করে এখন স্বস্থির নিঃশ্বাস প্রতিমা তৈরীর কারিগরদের চোখে মুখে। সেই সাথে এবারে প্রথম সাপাহারে প্রতিমা তৈরীর কাজে পুরুষ শিল্পীদের পাশাপাশি মহিলা শিল্পীদেরও প্রতিমা তৈরীর কাজ করতে দেখা গেছে। ইতোমধ্যেই প্রতিমা তৈরীর সকল কাজ শেষ করে ফেলেছেন শিল্পীরা। এখন শুধু বাঁকী রয়েছে সাজসজ্জার কাজ। আগের দিনের মত এখন আর রংতুলি দিয়ে প্রতিমায় রং করা হয়না, আধুনিক যুগে মেশিন দিয়ে স্প্রের মাধ্যমে প্রতিটি প্রতিমা রং করা হবে সে হিসেবে রোববার থেকে শুরু হবে রং এর কাজ । আগামী মঙ্গলবার সন্ধায় ষষ্ঠির মাধ্যমে বোধনে বসবে হিন্দু ধর্মের দুর্গা দেবী। সম্প্রতি এলাকার বিভিন্ন পূজা মন্ডব ঘুরে দেখা গেছে প্রতিটি মন্ডপে যেন সাজ সজ্জার হিড়িক পড়ে গেছে। এবারে উপজেলার ছয় ইউনিয়নে মোট ১৩টি পূজা মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। প্রতিমা তৈরীর কারিগররা জানান, বছরের এই সময়টা ব্যাস্ততার মধ্যে কাটালেও অন্য সময় তাদের হাতে কোন কাজই থাকে না, তাই এখন জীবন জিবিকা নির্বাহের ক্ষেত্রে অনেকেই বাধ্য হয়ে বাপ-দাদার এই পেশাটাকে ছেড়ে অন্যান্য পেশা বদল করে নিয়েছেন। সার্বজনীন এই উৎসবকে সফল করতে সাপাহার পূজা উদ্যাপন পরিষদ প্রশাসন, রাজনৈতিক দল, জনপ্রতিনিধি সহ উপজেলা বাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন।
এ ব্যপারে সাপাহার থানার অফিসার ইনচার্জ (ওসি) শামসুল আলম শাহ্ জানান, প্রশাসনের পক্ষ থেকে সকল মন্ডব, মন্দির গুলোর নিরাপত্তা নিশ্চিত করতে শান্তি পূর্ণভাবে পূজা অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় সকল প্রকার ব্যবস্থা গ্রহনের যাবতীয় ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে। উপজেলার প্রতিটি মন্দিরে পুলিশের পাশা-পাশি আনছার বাহিনী ও গ্রাম পুলিশ মোতায়েন করা হবে বলেও তিনি জানিয়েছেন।