Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮

সাকা চৌধুরীর আপিলের চূড়ান্ত রায়ের রিভিউ ১৮ নভেম্বর

নভেম্বর ১৮, ২০১৫
আইন- আদালত
No Comment

sakaমানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন (সাকা) কাদের চৌধুরীর আপিলের চূড়ান্ত রায়ের রিভিউ পুনর্বিবেচনার আবেদন শুনানির জন্য বুধবারের তালিকায় রয়েছে। সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিভিউ পুনর্বিবেচনার আবেদন শুনানির জন্য কার্যতালিকায় (কজলিস্টে) তিন নম্বরে রয়েছে।

বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগে সাকার মামালার শুনানি হবে। বেঞ্চের অন্যান্য বিচারপতিরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

তিনি বলেন, রিভিউ আবেদনে মূল একশ’ ৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ১০টি যুক্তি তুলে ধরা হয়েছে। এছাড়া সর্বমোট ৩৫৭টি নথিপত্র সংযুক্ত করা হয়েছে।

গত ২৯ জুলাই ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রেখে রায় ঘোষণা করেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। পরে গত ৩০ সেপ্টেম্বর সালাউদ্দিন চৌধুরীর রায় প্রকাশ করেন আপিল বিভাগ।

পরদিন বিকেল তিনটার দিকে রায়ের অনুলিপি কারাগারে পাঠানো হয়। ৬৬ বছর বয়সী সালাউদ্দিন কাদের আছেন কাশিমপুর কারাগারে। পরোয়ানা হাতে পাওয়ার পর কারা কর্মকর্তারা তা পড়ে শোনায়। সাকা চৌধুরীর দুইশ’ ১৭ পৃষ্ঠার। যা সুপ্রিমকোর্টের ওয়েব সাইটেও রয়েছে।

২০১৩ সালের ১ অক্টোবর ট্রাইব্যুনাল সাকার মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন। হরতালে গাড়ি পোড়ানো ও ভাঙচুরের এক মামলায় সাকা চৌধুরীকে ২০১০ সালের ১৫ ডিসেম্বর রাতে গ্রেফতার করা হয়। তদন্তের স্বার্থে এক আবেদনের প্রেক্ষিতে ওই বছরের ১৯ ডিসেম্বর মানবতাবিরোধী অপরাধের মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।