Pages

Categories

Search

আজ- শুক্রবার ২১ সেপ্টেম্বর ২০১৮

সাংবাদিকদের সনদপত্র (সার্টিফিকেট) দেওয়া হবে-বিচারপতি মমতাজ উদ্দিন

অক্টোবর ২১, ২০১৫
জাতীয়, মতামত / অভিমত
No Comment

গাজীপুর দর্পণ রিপোর্ট:Press-Council copy

সাংবাদিকদের সনদপত্র (সার্টিফিকেট) দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।

বুধবার (২১ অক্টোবর) দুপুরে হবিগঞ্জ সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

তিনি বলেন, সাংবাদিকদের সনদ দেওয়া হবে, নীতিমালা বহির্ভূত কাজের জন্য সেই সনদ বাতিলও করা হবে। এমন সব নীতিমালা নিয়ে একটি বিল উঠতে যাচ্ছে জাতীয় সংসদের আগামী অধিবেশনে।

মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ বলেন, সারা দেশের সাংবাদিকদের তালিকা তৈরি করা হবে। পরে সে তালিকা ওয়েবসাইটে দেওয়া হবে। এ তালিকাভুক্ত সাংবাদিকদের সনদপত্র দেওয়া হবে। তবে এক্ষেত্রে সাংবাদিকদের সর্বনিম্ন যোগ্যতা হিসেবে উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে।

নীতিমালা বহির্ভূত কাজের জন্য তালিকাভুক্ত সাংবাদিকদের সনদ সাময়িক স্থগিত এবং অ্যাক্রিডিটেশন কার্ড ও সনদ বাতিল করা হবে। এসব কার্যক্রম বাস্তবায়িত হলে ৫০ ভাগ ‘হলুদ সাংবাদিক’ কমে যাবে বলে মন্তব্য করেন তিনি।

তিনি জানান, সারা দেশে দুই হাজার তিনশ’ পত্রিকা রয়েছে। শুধু ঢাকা শহরেই রয়েছে  ২৯২টি পত্রিকা। কিন্তু রোয়েদাদ বাস্তবায়ন করছে মাত্র ৩৬টি পত্রিকা।

মমতাজ উদ্দিন বলেন, সাংবাদিকদের চিকিৎসার স্বার্থে জেলা হাসপাতালে বিশেষ সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হবে। গঠন করা হবে কল্যাণ ও ত্রাণ তহবিল।

নীতিমালা বহির্ভূত কর্মকাণ্ডের জন্য পত্রিকা প্রকাশকদের এক থেকে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হবে বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক সাবিনা আলম বলেন, সাংবাদিকদের তালিকাভুক্তির বিষয়টি বর্তমান সরকারের ডিজিটালাইজড প্রক্রিয়ার অংশ। এতে সাংবাদিকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে।