Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮

সংখ্যালঘুদের নির্যাতনের প্রতিবাদে গাজীপুরে মানববন্ধন

নভেম্বর ৯, ২০১৩
আন্তর্জাতিক, গাজীপুর সদর
No Comment

Humain_Chain_Gazipupr_pic-_09-11-2013[1]

গাজীপুর দর্পণ রিপোর্ট ঃ সাম্প্রদায়িক হামলা, মন্দির ভাংচুর, ঘরবাড়ি লুটপাট ও অগ্নিসংযোগসহ সংখ্যালঘুদের উপর নির্যাতনের প্রতিবাদে গাজীপুরে মানববন্ধন।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ গাজীপুর জেলা শাখার উদ্দোগে শনিবার বিকেলে গাজীপুরের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ওই বিক্ষোভ কর্মসুচি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
কর্মসূচীতে বাংলাদেশ পূজা উদযাপন ও গাজীপুর জেলা শাখা কমিটির সভাপতি এবং বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ গাজীপুর জেলা কমিটির সাধারন সম্পাদক শ্রী মণীন্দ্র চন্দ্র মন্ডলের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা কমিটির সাধারন সম্পাদক এডভোকেট নির্মল চন্দ্র মল্লিক, মহানগর কমিটির সভাপতি শ্রী মনিন্দ্র চন্দ্র দে, মহানগর কমিটির সধারন সম্পাদক শ্রী অরুন কুমার সাহা, জেলা কমিটির সাংগঠনিকসম্পাদক এডভোকেট ঠাকুর দাস, এডভোকেট সুনিল কুমার সরকার প্রমুখ।
কর্মসূচীতে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন খ্রিষ্টান এসোসিয়েসনের সাধারন সম্পাদক মুকুল বিশ্বাস, গনতান্ত্রিক পার্টির গাজীপুর জেলা কমিটির সহ সভাপতি মনোজ কুমার গোশ্বামী, কমিউনিষ্ট পার্টির গাজীপুর জেলা কমিটির সভাপতি কমরেড জয়নাল খান, আদিবাসী নেতা সচীন্দ্র চন্দ্র বর্মন। এসময় বক্তারা বলেন শ্বাধীনতা-পরবর্তি বিশেষ করে ৭৫ পরবর্তি সময় থেকে চিহ্নিত ধর্মান্ধ সাম্প্রদায়িক গোষ্ঠী বিভিন্ন রাজনৈতিক সংকট ও নির্বাচনের ফলাফলকে অজুহাত করে  সাম্প্রদায়িক সময়ে ফেসবুকের মতো সামাজিক যোগাযোগের মাধ্যমকে ঘৃন্য ভাবে ব্যাবহার করে জাতিগত সংখ্যালঘুদের উপর নির্যাতন চালিয়ে দেশ ছাড়া, ভিটে মাটি ছাড়া করার চক্রান্ত করছে।
নেতৃবৃন্দরা বলেন সাম্প্রদায়িক সময়ে ১০-১২ দিনের মধ্যে রাজশাহী, চট্রগ্রামের সাতপুরায়, ফরিদপুরের বোয়াল মারীর বঙ্গেশ্বরী মন্দিরে, লালমনির হাটের পাটগ্রামের ফকিরহাটে সংখ্যালঘু হিন্দু সম্প্রায়ের ১৮টি ব্যাবসা প্রতিষ্ঠান, পাবনার সাথিয়ার শতাদিক বাড়িতে হামলা, অগ্নি সংযোগ, ৫টি মন্দির ভাংচুর ও ৪৩ টি বাড়ি ভাংচুর, লালমনিরহাট মহেন্দ্র নগর ইউনিয়নের সাত পাটি মাঝিপাড়ায় ৪১টি পরিবারের উপর হামলা ৪টি বাড়ি সম্পুর্ণর্ণ ধ্বংস এসব হামলায় নোয়াখালীতে ১জনের মৃত্যু ও মারাত্তক ভাবে আহত হয়েছে ৬ মহিলাসহ ১০ জন পুরুষ।
এসময় নেতৃবৃন্দরা অভিযোগ করে বলেন ,পাবনার ঘটনার সময় বর্তমান সরকারের শ্বরাষ্ট প্রতিমন্ত্রী ঘটনার অদুরে অবস্থান করা শ্বত্তেও সময়মত প্রশাসনিক কার্যকর ভ’মিকা না রেখে হামলাকারীদের উপর উৎসাহিত করেছে । নেতৃবৃন্দ সাম্প্রদায়িক সময়ে ঘটে যাওয়া সকল সাম্পদায়িক হামলার ঘটনার নিন্দা এবং বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে কঠোর সাস্তির দাবী জানান।