Pages

Categories

Search

আজ- রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮

. শ্রীপুরে বজ্রপাত থেকে রক্ষায় তাল গাছের চারা রোপন

অগাষ্ট ২৯, ২০১৭
উন্নয়ন সংবাদ, কৃষি, শ্রীপুর
No Comment

প্রেস বিজ্ঞপ্তি : “গাজীপুর জেলার শ্রীপুর উপজেলায় বজ্রপাত থেকে রক্ষা পেতে প্রধানমন্ত্রীর আহ্বানে তাল গাছের চারা রোপন কর্মসূচি”
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে বজ্রপাত থেকে রক্ষা পেতে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলায় একযোগে ৮টি ইউনিয়নে ১০০০ (এক হাজার) তাল গাছের চারা রোপন কর্মসূচি” বাস্তবায়ন করা হয়।
শুভ উদ্ধোধন করেন চেয়ারম্যান, শ্রীপুর উপজেলা পরিষদ আলহাজ্ব মোঃ আব্দুল জলিল, এবং রেহেনা আকতার, উপজেলা নির্বাহী অফিসার,। উপস্থিত ছিলেন জনাব মোঃ সুজায়েত হোসেন, উপজেলা প্রকৌশলী, শ্রীপুর, গাজীপুর।
শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল জলিল বলেন, দুর্যোগকালীন সময়ে প্রচন্ড বজ্রপাতের আঘাতে বাংলাদেশের আশঙ্কাজনক কালে প্রাণহানির ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাল গাছ বজ্রপাত প্রতিরোধসহ প্রাণহানি কমাতে সহায়ক ভূমিকা পালন করে বলে আমার বিশ্বাস। এছাড়া তাল গাছ এমনি একটি গাছ যা দীর্ঘ ১০০ বছর জীবিত থেকে মানুষের উপকার করে। এই গাছ থেকে যেমন ছায়া, জ্বালানী কাঠ ও রস পাওয়া যায় একইসাথে তার কাঁচা ও পাকা ফল মানুষ ভোগ করতে পারে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব রেহেনা আকতার বলেন, বজ্রপাতে প্রাণহানি থেকে রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তাল গাছের চারার গুরুত্ব অপরিসীম। তিনি বলেন বিশেষজ্ঞদের মতে, বজ্রপাত সাধারণত উঁচু কোনো কিছুতে আঘাত করে, সেজন্য উঁচু গাছ হিসেবে তাল গাছকেই ব্যবহার করা হবে বজ্রপাত ঠেকানোর জন্য। বজ্রপাতে মৃত্যু ঠেকানোর জন্য এটাই সবচেয়ে কার্যকর স্থানীয় প্রযুক্তি। আর তাই শ্রীপুর উপজেলায় একযোগে ৮টি ইউনিয়নে ১০০০ (এক হাজার) তাল গাছের চারা রোপন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
এ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে পেরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, শ্রীপুর, গাজীপুর এর সকল কর্মকর্তা/কর্মচারী বৃন্দ, সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউপি সদস্য বৃন্দ, বন বিভাগের কর্মকর্তা/কর্মচারী বৃন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারী বৃন্দ, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দসহ শ্রীপুর উপজেলার সর্বস্তরের জনগণকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।