Pages

Categories

Search

আজ- সোমবার ১৯ নভেম্বর ২০১৮

শ্রীপুরে ইউনিয়ন গার্মেন্টস কারখানায় বেতনের দাবিতে শ্রমিক অসন্তোষ

এমদাদুল হক, নিজস্ব প্রতিবেদকঃ গাজীপুরের শ্রীপুরে ইউনিয়ন ইন্ডাস্টিয়াল কমপ্লেক্সে বকেয়া বেতন ও বোনাসের দাবি ও কথায় কথায় শ্রমিক ছাটাই বন্ধের দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিকরা। শুক্রবার বিকালে তেলিহাটি ইউনিয়নের মুলাইদ এলাকার ইউনিয়ন ইন্ডাষ্ট্রিয়াল কমপ্লেক্স এর সামনে এ বিক্ষোভ করেন শ্রমিকরা। বিক্ষোব্ধদের কয়েক জনের ওপর হামলা করেছে কারখানা কর্তৃপক্ষ এমন দাবি শ্রমিকদের।

কারখানার শ্রমিকরা জানায়, মে ও চলতি জুন মাসের ওভারটাই এবং জুনের ২০দিনের বেতন পরিশোধের কথা থাকলেও তা শুক্রবার নাগাদ না দেওয়ায় শ্রমিকরা আন্দোলনে নামে। কারখানার হেলপার হোসনা জানান, বৃহস্পতিবার তার বাড়িতে যাবার কথা ছিলো কিন্ত মালিক বেতন না দেওয়ায় যেতে পারছেন না তিনি। শুক্রবার নাগান বেতন হাতে না পাওয়ায় হতাশা আরও বেড়েছে। একই অভিযোগ করেন কারখানার সিনিয়র অপারেটর শিউলী আক্তার, হেলপার সুরাইয়া ও অপারেটর জাহেদা। শ্রমিকদের কথায় কথায় ছাঁটাই করা নিয়ে বিক্ষোভ প্রকাশ করেন কারখানার সিনিয়র অপারেটর আসাদুল ইসলাম। অপর দিকে আন্দোলনরত শ্রমিদের ওপর হামলা চালিয়ে ৩জনকে আহত করেছে কর্তৃপক্ষ এমন দাবি করেছে শ্রমিকরা। দুপুরে বকেয়া বেতনের দাবিতে কর্ম বিরতি দিলে কারখানার উৎপাদন ব্যবস্থাপক রফিকুল ইসলামের নেতৃত্বে শ্রমিকদের ওপর হামলা করা হয়। এতে কারখানার সিনিয়র অপারেটর শোভা, অপারেটর বরকত আলী, ফারুক মিয়া আহত হয়। পরে গাজীপুর শিল্প পুলিশের সহায়তা তাদের উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে।

কারখানা প্রশাসনিক কর্মকর্তা বজলুর রশিদ জানান, শিপমেন্ট না হওয়ায় প্রতিষ্ঠানের অর্থনৈতিক সমস্যা থাকার কারনে চলতি মাসের ১০ দিনের বেতন আগামী কাল সকালে পরিশোধ করা হবে। কর্তৃপক্ষের এমন নিশ্চয়তায় শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ শ্রমিকরা আন্দোলন প্রত্যাহার করে নেয়। শ্রমিকদের ওপর আক্রমনের কথা তিনি অস্বীকার করেন।

ইউনিয়ন ইন্ডাস্টিয়াল কমপ্লেক্সের মালিক আব্দুর রহিমের সাথে একাধিক বার ফোনে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।

গাজীপুর শিল্প পুলিশের গিভেন্সী পুলিশ ক্যাম্পের অফিসার ইনচার্জ(ওসি) ইয়াসিন মিয়া জানান, বকেয়া বেতন ও বোনাস পরিশোধের আশ্বাসে দিলে সন্ধ্যায় শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি প্রত্যাহার করেছেন। বর্তমানের পরিস্থিতি শান্ত রয়েছে।