Pages

Categories

Search

আজ- শুক্রবার ২১ সেপ্টেম্বর ২০১৮

শ্রীপুরে আমান কটন মিলের কর্তৃপক্ষকে ভ্রাম্যমান আদালতের জরিমানা

17_34_52_01_5ªª_31_nad4y

বশির আহমেদ কাজল, শ্রীপুর :

গাজীপুরের শ্রীপুরে আমান শিল্প গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান আমান কটন মিলস লিমিটেড কর্তৃপক্ষকে অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। শ্রমিকদেরকে মারধোর, অশ্লীল ভাষায় গালাগাল ও অনৈতিক আচারণের অভিযোগে বৃহস্পতিবার দুপুরে ওই কর্তৃপক্ষকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আমান কটন মিলস লিমিটেডের শ্রমিকেরা জানায়, কারখানা কর্তৃপক্ষ সরকার নির্ধারিত সর্বনিন্ম বেতনের তোয়াক্কা করেন না। এ কারখানার শ্রমিকদের সর্বনিন্ম বেতন আড়াই হাজার টাকা। শ্রমিকদের সাথে শ্রম আইন বিরোধী আচারণ করা হয়।

এসব কারণে ১৫ দিন যাবত শতাধিক শ্রমিক কর্তৃপক্ষের কাছে পদত্যাগের আবেদন করেন। কর্তৃপক্ষ তাদেরকে ছাড়পত্র না দিয়ে বাধ্যতামূলক কাজ করানোর নির্দেশ দেয়। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে শ্রমিকেরা ছাড়পত্র সরবরাহের দাবীতে কর্মবিরতি শুরু করে।

এক পর্যায়ে কারখানা পরিচালক শফিউল্লাহর নির্দেশে তার লোকজন শ্রমিকদের ওপর লাঠিসোটা নিয়ে হামলা করে। এতে কমপক্ষে ১০ নারী শ্রমিক আহত হন। গুরুতর আহত চাঁদনী (১৮), কান্তনা (১৮) কে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। অন্যান্যদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়। এ ঘটনার শ্রমিকেরা শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমানের কার্যালয়ে অভিযোগ করেন।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাসুম রেজা জানান, শ্রমিকদের অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করা হয়। শ্রমিকদের সাথে কথা বলে মারধরের বিষয়ে সত্যতা পাওয়া যায়। পরে কারখানা পরিচালক শফিউল্লাহকে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসা হয়। সেখানে শ্রম আইন ২০০৬ এর ধারা অনুযায়ী পরিচালক শফিউল্লাহকে ১৫ হাজার টাকা অর্থদন্ড করা হয়।

এ ব্যাপারে আমান গ্রুপের আমানটেক্স লিমিটিডের জ্যৈষ্ঠ প্রশাসনিক ব্যবস্থাপক শাহ কামাল শ্রমিকদের অভিযোগ অস্বীকার করে সাংবাদিকদের বলেন, শ্রমিকেরা ওপর থেকে নিচে নামতে গিয়ে আঘাতপ্রাপ্ত হয়ে থাকতে পারেন। তিনি এ বিষয়ে মন্তব্য করতে রাজী হননি।