Pages

Categories

Search

আজ- শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮

শীত সহনশীল ধানের জাত উদ্ভাবনে কোরিয়া-বাংলাদেশ যেীথ প্রচেষ্টা

সেপ্টেম্বর ২, ২০১৩
কৃষি
No Comment

 কাপাসিয়া সংবাদদাতা  ||
শীত সহনশীল ধানের জাত উদ্ভাবন এবং কৃষি যান্ত্রিকীকরনের লক্ষ্যে কোরিয়ার সহায়তায় বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটে (ব্রি) কাজ চলছে। এজন্য দু’দেশের গবেষকদের যৌথ প্রচেষ্টায় বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে চাষাবাদের উপযোগী তীব্র শীত সহনশীল ধানের জাত উদ্ভাবন এবং ব্রিতে প্রয়োজনীয় ল্যাব সুবিধাসহ বেশক’টি যন্ত্র উন্নয়ন ও রক্ষাবেক্ষণের কাজ সম্পন্ন হয়েছে।
সোমবার সকালে গাজীপুরের ব্রি মিলনায়তনে কোরিয়ান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (কোইকা) এর উদ্যোগে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের গবেষণা সক্ষমতা উন্নয়ন শীর্ষক প্রকল্পের এক সেমিনারে এ তথ্য জানানো হয়েছে।
ব্রি’র মহপরিচালক ড. মো. সাইদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনোয়ারুল ইসলাম সিকদার এনডিসি। সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়ান ডেপুটি মিশন প্রধান এবং কনসোলার কিম ইয়ুন জু। বক্তব্য রাখেন কোইকা বাংলাদেশ এর আবাসিক প্রত্রিনিধি কিম বক হি, ব্রি’র খামার যন্ত্রপাতি ও ফলনোত্তর প্রযুক্তি বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. দুররুল হুদা, উদ্ভিদ প্রজনন বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. পার্থ সারথী বিশ্বাস, কোরিয়ার যন্ত্রকৌশল বিশেষজ্ঞ হাকিয়ু কিম, ব্রি’র পরিচালক প্রশাসন ড. জীবন কৃষ্ণ বিশ্বাস প্রমুখ। কর্মশালায় বিজ্ঞানী, বিশেষজ্ঞ, স¤প্রসারণবিদ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাসহ  শতাধিক প্রতিনিধি অংশ নেন।