Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮

লিবার্টি এন্টারপ্রাইজের বিরুদ্ধে শুল্ক ফাঁকির মামলা

নভেম্বর ২৫, ২০১৫
জাতীয়
No Comment

custom-Goyendaবন্ড সুবিধায় পণ্য আমদানির পর খোলাবাজারে বিক্রি করে প্রায় ১২ কোটি টাকার শুল্ক ফাঁকি দেয়ায় মেসার্স লিবার্টি এন্টারপ্রাইজ লিমিটেডের বিরুদ্ধে মামলা করেছে শুল্ক গোয়েন্দা। চট্টগ্রামের হাটহাজারী থানায় মামলাটি দায়ের করা হয়। মামলা নম্বর ৫৫/২০১৫ (২৪/২১/২০১৫)।

মঙ্গলবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান এক ইমেইল বার্তায় বিষয়টি নিশ্চিত করেন। এর আগে, গত ১৮ নভেম্বর শুল্ক গোয়েন্দার ১২ সদস্যের এক অভিযানে শুল্ক ফাঁকির বিষয় ধরা পড়ে। এবিষয়ে একটি প্রতিবেদনও প্রস্তুত করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মেসার্স লিবার্টি এন্টারপ্রাইজ বন্ড সুবিধায় শুল্কমুক্তভাবে আমদানি করা কাঁচামাল পণ্য উৎপাদনে ব্যবহার না করে অবৈধভাবে স্থানীয় বাজারে বিক্রি করে দেয়।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে চৌধুরীহাটে অবস্থিত প্রতিষ্ঠানটির কারাখানায় অভিযান চালিয়ে সেখানে বন্ড সুবিয়ায় আনা কাঁচামাল দিয়ে তৈরি পণ্যের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। কারখানার গোডাউনেও পাওয়া যায়নি কাঁচামাল কিংবা তৈরিকৃত রফতানিযোগ্য পণ্য। এসব মালামাল কোথায় তারও কোনো স্পষ্ট উত্তর কিংবা রফতানির কাগজপত্র দেখাতে পারেনি প্রতিষ্ঠানটির মালিক।

পরবর্তীতে প্রতিষ্ঠানটির ওয়্যার হাউসের সংশ্লিষ্ট কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়। এছাড়াও দাফতরিক কাগজপত্র খতিয়ে দেখা যায়, তিন হাজার ৭২৫ টন কাঁচামাল গোপনে বন্ডেড ওয়্যার হাউস কর্তৃপক্ষ খোলাবাজারে বিক্রি করে দিয়েছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি সরকারের ১২ কোটি চার লাখ ১৬হাজার ৫০০ টাকা রাজস্ব হাতিয়ে নিয়েছে। তাই মামলাটি দায়ের করা হয়েছে।