Pages

Categories

Search

আজ- বুধবার ২৬ সেপ্টেম্বর ২০১৮

রাবি শিক্ষক জালাল উদ্দিন নজরুল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার

মোঃ রফিকুল ইসলাম রফিক, বিশেষ প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের (অবসরপ্রাপ্ত) প্রফেসর মো. জালাল উদ্দিন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হিসেবে আজ ০৩ জুলাই ২০১৮ তারিখ মঙ্গলবার যোগদান করেন। প্রফেসর মো. জালাল উদ্দিন দীর্ঘ প্রায় ৩৪ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। ট্রেজারার হিসেবে যোগদানের পর বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক-কর্মকর্তাদের সাথে নিয়ে তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

তিনি প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতি এবং বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ‘চির উন্নত মম শীর’-এ পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান ও অফিস প্রধানগণ উপস্থিত ছিলেন।

প্রফেসর মো. জালাল উদ্দিন ১৯৪৯ সালের ০১ জুন নাটোর জেলার গুরুদাসপুর উপজেলার শিকরপুর গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগ হতে বিএ (সম্মান) ও এমএ ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি ইংল্যান্ডের রিডিং ইউনিভার্সিটি হতে “রুর‌্যাল সোশ্যাল ডেভেলপমেন্ট” বিষয়ে এম এ ডিগ্রী অর্জন করেন। এরপর ১৯৮১ সালের ১৫ এপ্রিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। দীর্ঘ প্রায় ৩৪ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় প্রফেসর মো. জালাল উদ্দিন সমাজকর্ম বিভাগের সভাপতি, শাহমখদুম হলের প্রাধ্যক্ষ, সিন্ডিকেট সদস্য, সিনেট সদস্যসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিতে তিনি বিভিন্ন মেয়াদে সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক ও নির্বাহী সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও একাধিকবার নির্বাহী সদস্য ছিলেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের কনভেনর, কো-কনভেনর ও একটানা প্রায় নয়বার নির্বাহী কমিটির সদস্য ছিলেন।

উল্লেখ্য যে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার প্রফেসর (অবসরপ্রাপ্ত) এ এম এম শামসুর রহমান, সাবেক অধ্যক্ষ, সরকারী আনন্দমোহন কলেজ, ময়মনসিংহকে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার পদ থেকে অব্যাহতি প্রধানপূর্বক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১২(১) ধারা মোতাবেক মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর জনাব মো. জালাল উদ্দিন, অবসরপ্রাপ্ত প্রফেসর, সমাজকর্ম বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়-কে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার পদে ৪ বছর মেয়াদে নিয়োগ প্রদান করেন।