Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮

মান্দায় এক অসহায় বীর মুক্তিযোদ্ধা একখন্ড জমির জন্য মানবেতর জীবন যাপন করছেন

জুন ১৯, ২০১৬
নওগাঁ, মুক্তিযুদ্ধ
No Comment

Naogaon_720123863
আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর মান্দা উপজেলার মৈনম ইউপির এক অসহায় মুক্তিযোদ্ধা একখন্ড জমির অভাবে এর বাড়ির ওর বাড়ির বারান্দায় রাত্রি যাপন করে মানবেতর জীবন-যাপন করছেন।

উপজেলার মান্দা থানার বর্দ্দপুর গ্রামের মৃত-ইছব আলীর ছেলে মোঃ নাসির উদ্দিন (৭০) ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বীরদর্পে যুদ্ধ করে এই লাল সবুজের বাংলাকে শত্রু মুক্ত করেছিলেন। কিন্তু এই বীর ছেলে বর্তমানে নিঃস্ব অবস্থায় মানবেতর জীবন-যাপন করছেন। ওই বীর মুক্তিযোদ্ধার মুক্তি বার্তা নং-০৩০৫০৬০০৭৬, গেজেট নং-২২৯৫।

এলাকার বর্দ্দপুর মৌজার খতিয়ান নং-০১ দাগ নং ১৩১০, ১২৮৬ একখন্ড খাস সম্পত্তির জন্য প্রশাসনের কাছে বারবার আকুল আবেদন করেও কোন লাভ হয়নি। বয়সের ভারে এই বীরমুক্তিযোদ্ধা লাঠি ধরে চলাফেরা করলেও প্রশাসনের টনক লড়ছে না। মুক্তিযোদ্ধা তার নিজ মৌজায় এক খন্ড খাস সম্পত্তির জন্য মাননীয় ভূমি মন্ত্রীর বরাবরে আবেদন করলে মন্ত্রী জেলা প্রশাসক বরাবর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি প্রেরণ করেন।

কিন্তু দূঃখের বিষয় ওই আবেদনকৃত খাস সম্পত্তি আদালত কর্তৃক রায়ে দেখা যায় ইতি পূর্বে ওই গ্রামের জনৈক মোস্তাফিজুরের নামে ১৯৬৬/৬৭ সালে লিজ দেওয়া হয়েছে। কিন্তু সরজমিনে গিয়ে দেখা যায় মোস্তাফিজুর নামে কোন ব্যক্তি ওই গ্রামে নেই। আবার সহকারী ভ‚মি কমিশনার মান্দা প্রতিবেদনে দেখা যায় ওই একই জমি আজিজুর রহমান (সাময়িক বাহিনীর সদস্য) নামে ১৯৬৬/৬৭ সালে লিজ দেওয়া হয়েছে কিন্তু উক্ত আজিজুর রহমান লিজ দেওয়ার সময় তৎকালীন পশ্চিম পাকিস্থানে সেনাবাহিনীতে চাকুরীরত ছিলেন।

পরে ১৯৭৩ সালে বন্দি সেনা বিনিময়ে সময় তিনি বাংলাদেশে আসেন। তার অনুপস্থিতে ইজবর আলী প্রভাব খাটিয়ে বর্তমান ভোগ দখল করছেন। অসহায় মুক্তিযোদ্ধা নাছির উদ্দিন সাংবাদিকদের বলেন, ওই একখন্ড জমি লিজ নেওয়ার জন্য প্রশাসনের দারে দারে ধন্যা দিয়েও কোন লাভ হচ্ছে না। কিন্তু দীর্ঘদিন হলেও মুক্তিযোদ্ধা নাছির উদ্দিনকে জমি না দিয়ে তাল বাহানা শুরু করছে। বর্তমানে এই বীর মুক্তিযোদ্ধা নাছির উদ্দিন ওই এক খন্ড খাস সম্পত্তি বরাদ্দের বিষয়ে মাননীয় প্রধান মন্ত্রী দেশ নেত্রী শেখ হাসিনার আশু পদক্ষেপ কামনা করেন।