Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮

মহাদেবপুরে তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশন অধূমপায়ীদের বাঁচাতে আইনের প্রয়োগ চায়

সেপ্টেম্বর ২৬, ২০১৬
এনজিও, নওগাঁ, পরিবেশ, বিবিধ, স্বাস্থ্য
No Comment

akkas-o-26-9-20161

মো আককাস আলী, (মহাদেবপুর) নওগাঁ : বাংলাদেশে প্রতিদিন ধূমপান ও তামাক ব্যবহারজনিত অসুখে ১৫৬ জন মৃত্যুবরণ করে। মৃত্যুর এই হার গভীর উদ্বেগজনক। ধূমপান ও তামাক নিয়ন্ত্রন আইন প্রণয়ন ও বিধিমালা প্রণীত হলেও তামাক কোম্পানীর কূট কৌশলের কারনে আজও পাবলিক প্লেস এ ধূমপানমুক্ত পরিবেশ বাস্তবায়ীত হয়নি। এ দিকে আইন প্রয়োগকারী সংস্থার অবহেলার কারনে দীর্ঘদিনের আন্দোলনের ফসল ধূমপান ও তামাক নিয়ন্ত্রন আইন সংশোধন হলেও নেই এর যথাযথ প্রয়োগ।
আজ মহাদেবপুর তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের বাৎসরিক কর্মপরিকল্পনা সভায় বক্তারা উপরোক্ত কথা বলেন। বক্তারা বলেন, তামাক নিয়ন্ত্রন আইনে তামাক পণ্যের সকল ধরনের বিজ্ঞাপন, বিতরণ ও বিপণন নিষিদ্ধ, আইন ভঙ্গ করলে পাবলিক প্লেস ও গণপরিবহনর কর্তৃপক্ষের উপর জরিমানার বিধান থাকলেও তা অনুসরন করা হচ্ছে না। বক্তারা পাবলিক প্লেস ও পাবলিক পরিবহকে ধূমপানমুক্ত করতে স্থানীয় সরকারের ধূমপানমুক্ত গাইড লাইন বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন। তাঁরা আইনের লক্সঘন কমাতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনার দাবী করেন। অপ্রাপ্তবয়স্কদের কাছে ও তাদের দ্বারা ধূমপান ও তামাকজাত দ্রব্যের বিক্রয়, বিপনন ও বিতরণ নিষিদ্ধের আইনী বিধানটি কঠোরভাবে মেনে চলার আহবান জানান। মহাদেবপুর তামাক নিয়ন্ত্রন কোয়ালিশন ও মানবাধিকার সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র উদ্যোগে কর্মপরিকল্পনা সভায় সভাপতিত্ব করেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান হাসিনা বিশ্বাস। এসিডির প্রোজেক্ট কোঅর্ডিনেটর এহসানুল আমীন ইমনের সঞ্চালনায় বক্তব্য রাখেন এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স আত্মার নওগাঁ প্রতিনিধি আককাস আলী, কোয়ালিশন সদস্য শামসুদ্দিন মন্ডল, রওশন জাহান, মনিরুজ্জামান, শিক্ষক আজিফা জামান, এসিডির প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রানী বিশ্বাস, এসিডির মহাদেবপুর এরিয়া ইনচার্জ তারেক আর রহমান প্রমূখ।
বক্তারা বলেন, বাংলাদেশে প্রতিবছর শতকরা ৫৮ জন পুরুষ ও ২৯ জন নারী ধোঁয়াযুক্ত এবং ২৮ জন নারী ও ২৬ জন পুরুষ ধোঁয়াবিহীন তামাক ব্যবহার করেন। এরমধ্যে ১৩-১৫ বয়সের শতকরা ৭ জন কিশোর-কিশোরী নতুন করে তামাকের প্রতি আসক্ত হচ্ছে। প্রতি বছর ১২ লক্ষ মানুষ তামাকজনিত রোগ যেমন ফুসফুসের ক্যান্সার, মস্তিষ্কের রক্তক্ষরন, হৃদরোগ,শ্বাসজনিত সমস্যা আরও বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। ২০১৩ সালে সংসদে সংশোধিত আকারে তামাক নিয়ন্ত্রণ আইন পাশ হলেও যথাযথ প্রয়োগের অভাবে একদিকে কিশোর-কিশোরীদের মাধ্যে ধূমপায়ীর সংখ্যা যেমন বাড়ছে অন্যদিকে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে অধূমপায়ীরা পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে। সভায় মহাদেবপুর তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশন আগামী ছয় মাসে বিভিন্ন ধরনের ক্যাম্পেইনমূলক প্রোগ্রাম, প্রশাসনের সাথে মতবিনিময় সভা, ক্লাস ক্যাম্পেইন, উপজেলা পরিষদ কর্তৃক গৃহীত গাইডলাইন বাস্তবায়নে উপজেলা কর্তৃপক্ষের সাথে আলোচনা ইত্যাদি।