Pages

Categories

Search

আজ- শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮

মসজিদের জায়গায় অবৈধ মার্কেট নির্মাণের অনুমোদন দিয়েছে গাজীপুর সিটি কর্পোরেশনের প্রকৌশলী হাসিবুল

20161002_1252591
গাজীপুর দর্পণ রিপোর্ট: প্ল্যান অনুমোদনের ক্ষমতা নেই গাজীপুর সিটি কর্পোরেশনের, এরপরও অবৈধ মার্কেট ও ভবন নির্মাণের অনুমোদন দিচ্ছে প্রকৌশলী। গাজীপুর মহানগরের দক্ষিণ সালনা এলাকায় দৃষ্টিনন্দন নির্মাণাধী একটি সমজিদের জায়গা দখল করে মার্কেট তৈরীতে সহায়তা করার অভিযোগ ওঠেছে ৪নং আঞ্চলিক কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো: হাসিবুল ইসলামের বিরুদ্ধে। মসজিদ কমিটির লিখিত আপত্তির প্রেক্ষিতে প্রথম কাজ বন্ধ করলেও পরে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন না নিয়েই অবৈধ সুবিধা গ্রহন করে অফিস আদেশের মাধ্যমে মসজিদের জায়গা দখলে সহায়তা করেন এই প্রকৌশলী।
সরেজমিন ঘুরে দেখাগেছে, গাজীপুর মহানগরের ১৯ নং ওয়ার্ডের দক্ষিণ সালনা জানজালিয়া ঈদগাহ মাঠ সংলগ্ন এলাকায় মার্বেল ডি কারারা (প্রা:) লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান নিজ উদ্যোগে এলাকাবাসীর সহায়তায় তিন তলা বিশিষ্ঠ দৃষ্টিনন্দন একটি মসজিদ নির্মাণ করে। মসজিদ ভবন নির্মাণের সময় পিছনের দিকে প্রায় দুই ফুট জায়গা রেখে কাজ করেন। মসজিদের সীমানার পর রয়েছে বেওয়ারীশ পরিত্যক্ত কিছু জায়গা। গত জুলাই মাসে স্থানিয় হাবিজ উদ্দিন মন্ডলের ছেলে ইমরান মন্ডল মসজিদের ওয়াল ঘেঁষে পশ্চিম পাশ দিয়ে পাকা বিল্ডিং নির্মাণের মাধ্যমে মসজিদের জায়গা দখল করে এবং মসজিদের নির্মাণ শৈলী ও সৌন্দর্য নষ্ট করে। এ বিষয়ে প্রতিকার চেয়ে সিটি কর্পোরেশনের ৪নং আঞ্চলিক কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো: হাসিবুল ইসলামের কাছে মসজিদ কমিটির পক্ষে লিখিত অভিযোগ দাখিল করে। এরই প্রেক্ষিতে নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ হাসিবুল ইসলাম অবৈধ দখলকারী ইমরান হোসেনকে সীমানা প্রাচীর অপসারণ করতে অফিস আদেশ জারি করেন। এতেও কোনো কাজ না হলে সিটি কর্পোরেশনের সুনাম নষ্ট হচ্ছে বলে আইনগত ব্যবস্থা গ্রহনের কথা উল্লেখ করে দ্বিতীয় চিঠি দেন তিনি। পরে অবৈধ দখলদার ইমরান প্রকৌশলীকে ম্যানেজ করেন এবং অনুমতি দেয় প্রকৌশলী। অফিস আদেশে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর ও মেয়র সাহেবের একান্ত সচিবকে অবগতির জন্য অনুলিপি উল্লেখ করলেও কোনো কর্মকর্তাকেই কপি দেয়নি নির্বাহী প্রকৌশলী হাসিবুল। ইঞ্জিনিয়ার মো: নাজিম উদ্দিন খান গাজীপুর দর্পণকে জানান, ইতালি থেকে আনা মার্বেল পাথর দিয়ে কয়েক কোটি টাকা খরচ করে দৃষ্টি নন্দন একটি মসজি নির্মাণ করা হয়েছে। লিখিত আপত্তি করার পরও মসজিদের সৌন্দর্য নষ্ট করার অনুমোতি সিটি কর্পোরেশন কিভাবে দিল বুঁঝতে পারলামনা। ওয়ার্ড কাউন্সিলর মো: তানভীর আহমেদ জানান, এলাকাবাসীকে সাথে নিয়ে মসজিদের জায়গা ছেড়ে নির্মাণ কাজ করার অনুরোধ করে ছিলাম। কিন্তু প্রকৌশলী হাসিবুল সাহেব কাজ করার অনুমোদন দেয়ায় এলাকাবাসী হতাশ হয়েছেন। অবৈধভাবে মার্কেট মির্মাণ করার অনুমতি দেয়ার বিষয়ে জানতে চাইলে নির্বাহী প্রকৌশলী হাসিবুল ইসলাম রেগেজান এবং এবিষয়ে কথা বলবেনা বলে জানান।
গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকতা কে এম রাহাতুল ইসলাম গাজীপুর দর্পণকে জানান, এ রকম অনুমোদন প্রকৌশলী একক ভাবে দিতে পারেনা। আর চিঠিতে অনুলিপি উল্লেখ থাকলেও আমি কোনো কপি পাইনি। এটি অনিয়ম।