Pages

Categories

Search

আজ- রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮

মক্কার ক্রেন দুর্ঘটনার বিচার শুরু

অগাষ্ট ১১, ২০১৬
আন্তর্জাতিক
No Comment

150911155735-08-mecca-crane-0911-super-169আন্তর্জাতিক ডেস্ক:
২৯০ দিনের তদন্ত শেষে সৌদি আরবের মক্কার পবিত্র গ্রান্ড মসজিদের ক্রেন দুর্ঘটনার বিচার শুরু হয়েছে। গত বছরের সেপ্টেম্বরের এ ঘটনায় সৌদি আরবের এক ধনকুবেরসহ আরো ১৩ জনকে অভিযুক্ত করে বৃহস্পতিবার দেশটির একটি আদালতে তদন্তের সারসংক্ষেপ দাখিল করা হয়েছে।

পবিত্র গ্রান্ড মসজিদের ওই ক্রেন দুর্ঘটনায় বিশ্বের বিভিন্ন দেশের ১১০ জন নিহত ও ২১০ জন আহত হয়েছিল। এ ছাড়া আরো অন্তত ৮ জন স্থায়ীভাবে পঙ্গু হয়েছে।

মামলায় অভিযুক্তদের মধ্যে ৬ সৌদি, দুই পাকিস্তানি ও জর্ডান, কানাডা, ফিলিপাইন, ফিলিস্তিন, মিসর এবং সংযুক্ত আরব আমিরাতের একজন করে নাগরিক রয়েছেন। অভিযোগ দাখিলের সময় উপস্থিত না থাকায় অভিযুক্তদের বিরুদ্ধে কড়া সতর্কতা জারি করেছেন আদালত।

বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে দেশটির জাতীয় দৈনিক সৌদি গেজেট বলছে, জার্মানির উৎপাদন একটি কোম্পানি ক্রেনের ব্লাকবক্স বিশ্লেষণ করে জানিয়েছে, দুর্ঘটনার সময় ক্রেনের প্রধান অংশ ৮৭ ডিগ্রি কোণে হেলানো ছিল। ব্ল্যাক বক্স তথ্য বিশ্লেষণের পর প্রকাশিত তথ্য অনুযায়ী, ক্রেন দুর্ঘটনার আগের দিন বাতাসের গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার ছিল।

দেশটির তদন্ত এবং পাবলিক প্রসিকিউশন ব্যুরোর তদন্তকারীরা (বিআইপি ) ক্রেনের মালিক সৌদি বিন লাদেন গ্রুপের অন্তত ১৭০ প্রকৌশলী, টেকনিশিয়ান ও শ্রমিককে জিজ্ঞাসাবাদ করেছে।