Pages

Categories

Search

আজ- বুধবার ১৯ ডিসেম্বর ২০১৮

ভিসিহীন কৃষি বিশ্ববিদ্যালয়, নতুন ভিসির দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন

??????????????

গাজীপুর দর্পণ রিপোর্ট : গত চারদিন ধরে উপাচার্যহীন (ভিসি) চলছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এতে বিশ্ববিদ্যালয়র সকল অর্থনৈতিক কর্মকান্ড, উন্নয়নমূলক কার্যক্রমসহ নানা কার্যক্রমে অনেকটাই স্থবিরতা দেখা দিয়েছে। এদিকে কয়েকজন শিক্ষক ভিসি নিয়োগ পেতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আগের ভিসির মেয়াদ শেষ হওয়ার দিন থেকেই তার মেয়াদ না বাড়ানোর কর্মসূচী পালন করছেন ।
বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আবদুল মান্নান আকন্দ সাংবাদিকদের জানান, গত ১৯মার্চ এ বিশ্ববিদ্যালয়ের আগের ভিসি মাহবুবর রহমানের চার বছরের মেয়াদ শেষ হয়। ২০মার্চ থেকে অদ্যাবদি ওই বিশ্ববিদ্যালয়ে কোন ভিসি নিয়োগ দেয়া হয়নি। এদিকে এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মকর্তা ভিসি নিয়োগ পেতে লবিং শুরু করেছেন। আগের ভিসি মাহবুবর রহমানও তাদের মধ্যে রয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ভিসি হওয়ার জন্য সাবেক ট্রেজারার অধ্যাপক মো. গিয়াস উদ্দিন মিয়া, ছাত্রকল্যান পরিচালক অধ্যাপক মোফাজ্জল হোসেন এবং অধ্যাপক এ আর এম সোলাইমান শিক্ষামন্ত্রীর কাছে বায়োডাটাও জমা দিয়েছেন। তারা বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে নতুন ভিসি নিয়োগের দাবি জানিয়েছেন।
অধ্যাপক মাহবুবর রহমান বলেন, তার সময়ে প্রতিষ্ঠানটি শান্তিপূর্ণভাবে ও আন্দোলনবিহীনভাবে চলেছে। ভিসি নিয়োগের দাবিতে সাবেক ভিসি আব্দুল মান্নান আকন্দের নেতৃত্বে একটি মহল বিশ্ববিদ্যালয়টিকে অস্থিতিশীল করার চেষ্টা করছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বিশ্ববিদ্যালয়ে ভিসি না থাকায় অর্থনৈতিক লেনদেন ও উন্নয়ন কার্যক্রমসহ নানা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। প্রতিমাসে ২৭তারিখে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা হয়। কিন্তু ভিসি নিয়োগ না হলে বেতন উত্তোলন বিঘিœত হবে। ভিসি নিয়োগ প্রক্রিয়া বিলম্বিত হওয়ায় এবং ভিসি নিয়োগের দাবিতে আন্দোলন চলতে থাকলে একাডেমিক কার্যক্রম ছাড়াও ক্যাম্পাসে আইন শৃঙ্খলা বিঘিœত হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই দাবি পূরণে কিছু শিক্ষক বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ও শিক্ষার্থীদের নিয়ে নানা কর্মসূচী পালন করছেন।