Pages

Categories

Search

আজ- সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮

ভালুকায় নৃ-তাত্ত্বিক জনগোষ্টীর মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তির টাকা বিতরন


মোঃ রফিকুল ইসলাম রফিক, বিশেষ প্রতিনিধি : ভালুকায় ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্টির মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বৃত্তির টাকা বিতরন করা হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকার ৩২৬জন শিক্ষার্থীর মধ্যে প্রায় ৪লাখ টাকা বিতরন করা হয়। প্রথমিক,মাধ্যমিক,উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ের চারটি ক্যাটাগরিতে উপজেলার তিনটি স্থানে এ অর্থ বিতরন করা হয়।

রোববার উপজেলা পরিষদ মিলনায়তনে কার্যক্রমের উদ্বোধন করা হয় এবং শেষ হয় মঙ্গলবার। উথুরা ইউনিয়নের নারাঙ্গী ব্যাপ্তিষ্ট চার্চে মঙ্গলবার কার্যক্রমের সমাপ্তি ঘোষনা করেন ভালুকা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোশারফ হোসেন খান। এর আগে রোববার উপজেলা পরিষদ মিলনায়নে বৃত্তি প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন স্থানীয় এমপি অধ্যাপক ডাঃ এম আমানউল্লাহ। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোশারফ হোসেন খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন

উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোঃ গোলাম মোস্তফা, ভালুকা পৌর মেয়র ডাঃ একেএম মেজবাহ উদ্দিন কাইয়ুম, উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, মহিলা ভাইস চেয়ারম্যান মনিরা সুলতানা মনি, ট্রাইভাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সভাপতি মাহেন্দ্র বর্মনসহ নৃ-তািত্ত্বক জনগোষ্টীর ছাত্র-ছাত্রীরা।

বিশেষ এলাকার জন্য (পার্বত্য চট্রগ্রাম বাদে) উন্নয়ন সহায়তা প্রকল্পের আওতায় প্রধান মন্ত্রীর বিশেষ তহবিল থেকে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্টীর মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য এ অর্থ বরাদ্ধ করা হয়। ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য বরাদ্ধকৃত অর্থ থেকে এ মেধা বৃত্তি প্রদান করা হয়েছে বলে সুত্র জানায়।

৩দিন ব্যাপী বিতরন কৃত অর্থের মধ্যে প্রথম দিন রোববার উপজেলা পরিষদ মিলনায়তনে ১৬জনকে ১৯হাজার.সোমবার চানপুর মিশন স্কুলে ২২২জনকে ২লাখ ৭০হাজার ৩শত ও শেষ দিন মঙ্গলবার নারাঙ্গী ব্যাপ্তিষ্ট চার্চে ৮৮জন শিক্ষার্থীর মধ্যে ১লাখ ১০হাজার ৩শত টাকা বিতরন করা হয়।

ট্রাইভাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সভাপতি জানান, উপজেলার বিভিন্ন এলাকায় ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জাতি গোষ্টীর প্রায় ২হাজার শিক্ষার্থী রয়েছে। অন্যান্য বছর প্রাথমিক স্তর বাদ দেয়া হলেও এ বছর তাদেরকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। বিতরনকৃত অর্থের মধ্যে প্রাথমিক স্তরে ২০জন, মাধ্যমিক স্তরে ২৫৬জন,উচ্চ মাধ্যমিক স্তওে ৩৫জন এবং স্নাতক পর্যায়ে ১৫জনের মধ্যে এ বৃত্তির টাকা বিতরন করা হয়।