Pages

Categories

Search

আজ- রবিবার ২৪ ফেব্রুয়ারি ২০১৯

ব্রি পরিদর্শনে ড. স্বামীনাথন

ডিসেম্বর ৯, ২০১৫
কৃষি, গাজীপুর
No Comment

brriনিজস্ব সংবাদদাতাঃ
প্রখ্যাত ভারতীয় ধান বিজ্ঞানী এবং আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিটিউট (ইরি) এর প্রাক্তন মহাপরিচালক প্রফেসর ড. এম এস স্বামীনাথন বুধবার গাজীপুরস্থিত বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) পরিদর্শন করেছেন। বিজ্ঞানী ও নীতি নির্ধারক পর্যায়ে মত বিনিময় এবং বিশেষ করে এ অঞ্চলে ধান চাষাবাদের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে দু’দিনের সফরে ড.স্বামীনাথন বাংলাদেশে আসেন।

বুধবার ড. স্বামীনাথন ও তার সফরসঙ্গীরা গাজীপুরের ব্রি পরিদর্শণে এলে ব্রি’র মহাপরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস স্বাগত জানান এবং এর মূল অর্জন সম্পর্কে তাকে অবহিত করেন। এ উপলক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় তিনি ব্রি এবং ভারতের স্বামীনাথন গবেষণা ফাউন্ডেশনের সহযোগিতার ক্ষেত্রসমূহ নিয়ে আলোচনা করেন।
আলোচনা সভায় বক্তরা আধুনিক ধান চাষাবাদ প্রযুক্তি বিশেষ করে লবণ সহিষ্ণু ধানের জাতসহ উচ্চফলনশীল ধানের বীজ এবং অন্যান্য প্রয়োজনীয় উপকরণ অংশগ্রহণমূলক বাস্তব সমস্যা কেন্দ্রিক গবেষণা পদ্ধতিতে দ্রুত কৃষকের কাছে পৌঁছানোর বিষয়ে জোর দেন। এলক্ষ্যে তারা দেশের উপকূলীয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করার প্রয়োজনীয়তার কথা বিশেষভাবে উল্লেখ করেন।

সফরকালে ড.স্বামীনাথন ব্রির উদ্ভিদ প্রজনন, জৈব প্রযুক্তি, কৃষি যান্ত্রিকায়ন, জিন ব্যাংক ঘুরে দেখেন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ইনস্টিটিউটের প্রস্তুতি সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন। ড.স্বামীনাথন ব্রি’র কার্যক্রম সম্পর্কে সরাসরি জানতে পেরে সন্তোষ প্রকাশ করেন এবং এক্ষেত্রে তার সংস্থার পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

এসময় ব্রির পরিচালক (গবেষণা) ড. মো. আনছার আলী এবং গবেষণা বিভাগসমূহের প্রধানগণ, উর্ধ্বতন বিজ্ঞ্নাী ও কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।