Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২০ নভেম্বর ২০১৮

বেতন বৃদ্ধির দাবীতে গাজীপুরে পোশাক শ্রমিকদের কারখানা ভাংচুর অগ্নিসংযোগ ও সড়ক অবরোধ ঃ পুলিশসহ আহত শতাধিক, কয়েকশ কারখানায় অলিখিত ছুটি !

হাসান মামুন, টঙ্গী ঃ
বেতন ভাতা বৃদ্ধির দাবিতে তৃতীয় দিনের মতো টঙ্গীর পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ, মহাসড়ক অবরোধ, যানবাহন ভাংচুর ও গামেন্টে অগ্নিসংযোগ করেছে। পুলিশ জানায়, সোমবার সকাল সাতটা থেকে টঙ্গী বাজার সেনাকল্যাণ ভবনে এবা গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে বিক্ষুদ্ধ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট, টিয়ারসেল ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এঘটনায়  পুলিশসহ শতাধিক ব্যক্তি আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টঙ্গীর সবক’টি কারখানায় অলিখিত ছুটি ঘোষণা করা হয়। সকাল সাড়ে এগারোটায় তাজিন গার্মেন্টে বহিরাগত শ্রমিকরা আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে টঙ্গী ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত হয়ে আগুন নিয়ন্ত্রনে আনে।
গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান জানান, আজ সকাল থেকেই পোষাক কারখানার শ্রমিকরা তাদের দাবী আদায়ে মহাসড়ক অবরোধ করে রাখে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়তে বাধ্য হয়। তিনি জানান, শ্রমিকদের ভাংচুর ও সংঘর্ষ এড়াতে স্থানীয় প্রায় তিন শতাধিক পোষাক কারখানা বন্ধ ঘোষনা করা হয়। এদিকে বেলা এগারোটায় টঙ্গীর গ্রামীন ভিলেজ কারখানায় বিক্ষুব্ধ শ্রমিকরা ব্যাপক ভাংচুর চালায় এবং তারা কারখানার একটি মটর সাইকেলে আগুন ধরিয়ে দেয়। অপরদিকে সকালে মোহাম্মদিয়া ফ্যাশন, টপস এন্ড বোটন, জাবের অ্যান্ড যোবায়ের, দ্যাটস ইভ গার্মেন্ট, পিনাকি ও সুমি ফ্যাশনএর শ্রমিকরা ব্যাপক ভাংচুর চালায়। এদিকে গার্মেন্ট কারখানা গুলোতে অলিখিত ছুটি থাকায় এসব কারখানার প্রায় লক্ষাধিক শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। এসব কারখানার গেইট ও আশপাশের রাস্তায় শ্রমিকদের খন্ড খন্ড জটলা করে কর্মহীন সময় কাটাতে দেখা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক গার্মেন্ট মালিক জানান, শ্রমিকদের আন্দোলনের মুখে কারখানায় অগ্নিসংযোগ, ভাংচুর, সংঘর্ষ এড়াতে কারখানা বন্ধ রাখতে বাধ্য হচ্ছি। টঙ্গীর গার্মেন্ট কারখানা ও আশপাশের রা¯—ায় থমথমে অবস্থা বিরাজ করছে।
এদিকে আইনশৃক্সখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থায় রয়েছে। টঙ্গীর গার্মেন্ট এলাকার রাস্তার মোড়ে মোড়ে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানচলাচল নির্বিঘœ করতে মহাসড়কের বিভিন্ন স্থানে আইনশৃক্সখলা বাহিনীর সদস্যদের কাজ করতে দেখা গেছে। টঙ্গী মডেল থানার ওসি মো. আবুল কালাম আজাদ জানান, গত ৩দিন ধরে টঙ্গীর শতাধিক গার্মেন্ট কারখানায় শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবীর প্রেক্ষিতে আন্দোলনরত শ্রমিকদের আন্দোলন  হঠাৎ সহিংসতায় রুপ নেয়। শ্রমিকরা আন্দোলনের একপর্যায়ে কারখানায় অগ্নিসংযোগ, ভাংচুর ও সংঘর্ষে জড়িয়ে পড়ছে। এসব আন্দোলনরত শ্রমিকদের সঘর্ষ ভাংচুর এড়াতে পুলিশ তৎপর রয়েছে