Pages

Categories

Search

আজ- সোমবার ১৯ নভেম্বর ২০১৮

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

GD world-press-freedom-dayমাহমুদুল হাসান:
আজ ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। ১৯৯১ সালে ইউনিস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক জাতিসংঘ ১৯৯৩ সাল থেকে এ দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করেন। সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবন দানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে বিশ্বব্যাপী সাংবাদিক সংগঠনগুলো দিবসটি পালন করে থাকে।

‘ফ্রিডম অব ইনফরমেশন এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ এই শ্লোগানকে সামনে রেখে পৃথিবীর বিভিন্ন দেশে এবার এই দিবসটি পালন করা হচ্ছে।

বাংলাদেশের সাংবাদিকরাও তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় এই দিবসটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সকল গণমাধ্যম উদ্যোক্তা, গবেষক ও কর্মীকে শুভেচ্ছা জানিয়েছেন।

তথ্যমন্ত্রী বলেন, দিবসটি বাংলাদেশের জন্য অত্যন্ত তাৎপর্যময়। বাংলাদেশে এ মুহুর্তে গণমাধ্যমের স্বাধীন বিকাশ ও স্মরণকালের সবচেয়ে বেশি প্রসার ঘটছে।

৩ মে গণমাধ্যম দিবসের প্রাক্কালে তিনি বলেন, বছরে আড়াই হাজারেরও বেশি পত্র-পত্রিকা প্রকাশনার পাশাপাশি রয়েছে বেসরকারি টেলিভিশন চ্যানেল, এফএম রেডিও এবং কণ্ঠহীনদের কণ্ঠস্বর বলে পরিচিত কমিউনিটি রেডিও। অনলাইন সংবাদ পোর্টালের সংখ্যাও হাজার ছাড়িয়েছে।

হাসানুল হক ইনু বলেন, গণমাধ্যমের এই অভূতপূর্ব বিকাশকে এগিয়ে নেবার দায়িত্ব শুধু সরকারের একার নয়। দেশের গণমাধ্যম ব্যক্তিত্ব, উদ্যোক্তা, গবেষক ও কর্মীবৃন্দ এ বিষয়ে অনেক বড় ভূমিকা রাখতে পারেন। তাদের সুচিন্তিত মতামত গণমাধ্যমের বিকাশকে টেকসই ও প্রাতিষ্ঠানিকীকরণে সরকারের নিরন্তর প্রচেষ্টাকে স্বার্থক করে তুলবে।

এদিকে বাংলাদেশে সাংবাদিক অধিকার ফোরামের সভাপতি খায়রুজ্জামান কামাল ও সাধারণ সম্পাদক আতাউর রহমান আজ যুক্ত বিবৃতিতে দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে ‘ফ্রিডম অব ইনফরমেশন এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শ্লোগানকে সামনে রেখে ৩ মে ওয়াল্ড প্রেস ফ্রিডম ডে পালন করার জন্য সকল প্রেসক্লাব ও সাংবাদিক সংগঠনের প্রতি আহবান জানিয়েছেন।

নেতৃবৃন্দ বলেন, চলতি বছর জানুয়ারি হতে ৩০ এপ্রিল ২০১৬ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ২৫ জন সাংবাদিকসহ গণমাধ্যম কর্মী নিহত হয়েছেন বলে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট সূত্রে জানানো হয়।

উল্লেখ্য, গত ২১ বছর পৃথিবীর বিভিন্ন দেশে ২৩৮৭ জন এবং গত ১২ বছরে কাজ করতে গিয়ে প্রায় ১ হাজার ১৩১ জন সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছেন। এরমধ্যে ২০১৫ সালে ১১৫ জন গণমাধ্যম কর্মী নিহত হন।