Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশ ও কৃষির অগ্রগতির জন্য সব ব্যবস্থা নেয়া হয়েছে —– মতিয়া চৌধুরী

গাজীপুর দর্পণ রিপোর্ট: কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রতি আহবান জানিয়ে বলেছেন, মানুষ বাড়ছে, দিন দিন কৃষি জমি কমে যাচ্ছে, তাই খাদ্য উৎপাদন বৃদ্ধি করতে হবে। তিনি দক্ষিণাঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ ও লবণাক্ততার কথা উল্লেখ করে বলেন, দুর্যোগ সহিষ্ণু ফসলগুলি আপনারা আপনাদের চর্চার মাধ্যমে, জ্ঞানের মাধ্যমে, সাধনার মাধ্যমে উদ্ভাবন করবেন। তিনি শনিবার গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপি গবেষণা পর্যবেক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের অগ্রগতি ও কৃষিতে অগ্রগতির জন্য সম্ভব সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশে খাদ্য ঘাটতি রেখে পূর্ববর্তী সরকারের উদ্দেশ্য ছিল বিদেশি সাহায্য পাওয়া নিশিচত করা, বর্তমান আওয়ামীলীগ সরকার সে অবস্থান সরে এসে দেশকে খাদ্যে স্বয়ং স¤পূর্ণ করেছে।

বিশ্ববিদ্যালয়ের পুরাতন মিলনায়তনে আয়োজিত কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মেম্বার আব্দুল মান্নান এমপি। সম্মানিত অতিথি ছিলেন এফএও বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন। কর্মশালার শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের মৎস জীব বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মোঃ রফিকুউজ্জামান। পরে এফএও বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন প্রবন্ধের ওপর আলোচনা করেন। বিশ্ববিদ্যলয়ের উপাচার্য অধ্যাপক মোঃ মাহবুবুর রহমান কর্মশালায় সভাপতিত্ব করেন। দু’দিন ব্যাপী কর্মশালায় ৭টি টেকনিক্যাল সেশনে মোট ৫৯টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে। এসময়ে বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রিত অতিথিবৃন্দ, শিক্ষকবৃন্দ, পিএইচডি অধ্যয়নরত ছাত্র-ছাত্রীবৃন্দ ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।