Pages

Categories

Search

আজ- বুধবার ১৯ ডিসেম্বর ২০১৮

বদলগাছী-আক্কেলপুর সড়কের শত শত গাছ কাটার মহোৎসব

জুন ১০, ২০১৭
অনিয়ম, নওগাঁ, পরিবেশ
No Comment


মোঃ এমদাদুল হক দুলু , বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর বদলগাছী উপজেলার বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের উদাসীনতায় বদলগাছী-আক্কেলপুর পাকা সড়কের দুপাশের শত শত আকাশমনি গাছ কাটার মহোৎসব চলছে।
সরেজমিনে গিয়ে জানাযায়, গত ২-৩ বছর ধরে আদিবাসী(ভুঁইয়া) মহিলা উক্ত সড়কের গাছ প্রতিদিন (বিশেষ করে ছুটির দিন) অবাধে শত শত গাছ কেটে নিয়ে গেলেও বরেন্দ্র কর্র্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন দেখেও না দেখার ভান করে। অপরদিকে গাছকাটা আদিবাসী মহিলাদের ন্যাক্কারজনক আচরণে বিরুদ্ধে এলাকাবাসী কথা বলতেও চান না। শত শত গাছ কাটার জন্য সরকার আর্থিকভাবে যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে অপরদিকে পরিবেশ হারাচ্ছে তার ভারসাম্যতা। এ সড়কের অধিকাংশ এলাকা জুড়ে শতভাগ গাছ কেটে সাবার করা হয়েছে।
গতকাল উক্ত সড়কের আধাইপুর ইউপির বিষ্ণপুর ওসমানের ইটভাটা সংলগ্ন সড়কের উত্তর পার্শ্বের একটি বড় আকাশমনি গাছ আদিবাসী(ভুঁইয়া) তিন/চার জন মহিলা গাছ কেটে রাস্তার দক্ষিণ পার্শ্বে নিয়ে গিয়ে গাছটি দ্বি-খন্ডিত করার সময় সাংবাদিক ফজলে মওলা বাঁধা দিলে গাছটি রেখে পালিয়ে যায় তারা। পালিয়ে গেলে উক্ত সাংবাদিক বিষয়টি বরেন্দ্র প্রকৌশলী হারুন অর রশিদ -কে মোবাইল ফোনে বিষয়টি জানালে তিনি জানান, “বিষয়টি বদলগাছী থানার উপর ন্যস্ত আছে। ” পরে সে অফিসের লোক পাঠিয়ে গাছটি জব্দ করে বরেন্দ্র অফিসে নিয়ে যায়।
এ বিষয়ে বরেন্দ্র প্রকৌশলী হারুন অর রশিদ এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

বদলগাছী থানা অফিসার ইনচার্জ মো. জালাল উদ্দিন এর সাথে কথা বললে তিনি বলেন, “পরিবেশ রক্ষা করার দায়িত্ব সকল জনগণের। গাছ কাটার বিষয়ে বরেন্দ্র কর্তৃপক্ষ থানাকে কোন তথ্য জানায় নি”।