Pages

Categories

Search

আজ- সোমবার ১৯ নভেম্বর ২০১৮

বদলগাছীতে জীবনের শেষ প্রান্তে এসেও প্রবীন সাহেরা বয়স্ক ভাতা পাননি

Old Womenমো. এমদাদুল হক দুলু, বদলগাছী (নওগাঁ) থেকে:
শরীরে যেন এক তোলাও শক্তি নেই। স্বাস্থ্যের অবস্থাও খুবই খারাপ। পথ চলার গতি ও হারিয়ে গেছে। বয়সের ভারে শরীর একেবারে নুয়ে পড়েছে। তারপরেও দু-বেলা দু-মুটো খেয়ে পরে বেঁচে থাকার তাগিদে লাঠির উপর ভর করে ধীরে ধীরে এ বাড়ি ও বাড়ি যেতে হয় প্রবীন সাহেরা বিবিকে (৭৫)। ভিক্ষা করে দিন চলে সাহেরা বিবির। জীবনের শেষ প্রান্তে এসে দাড়ালেও তাঁর ভাগ্যে বয়স্কভাতা জোটেনি।

জানা যায়, উপজেলার বলরামপুর গ্রামের সফো দর্জির মেয়ে সাহেরা বিবি। বিয়ে হয়েছিল জামালগঞ্জ। কিন্তু স্বামীর সংসার তার সুখের হয়নি। স্বামী সাইদুর রহমান দ্বিতীয় বিয়ে করে। সংসার জীবনের মাঝামাঝি সময়ে স্বামীর সংসারে তার বিচ্ছেদ ঘটে। সাহেরা তার একমাত্র কন্যা কুলসুম বেগমকে সঙ্গে নিয়ে বাবার বাড়ী বলরামপুর গ্রামে এসে আশ্রয় নেয়। বলরামপুর গ্রামেই মেয়েকে বিয়ে দিয়ে মেয়ের বাড়ীতে সাহেরা বসবাস করে। মেয়ে জামাইয়ের সংসারে সে যেন ভারী হয়ে না উঠে তাই সাহেরা বিবি ভিন্ন ঘরে খায় এবং ভিক্ষা করে জীবিকা নির্বাহ করে। চলার পথে শরীর চলে না তার পরেও মাঝে মাঝে বিশ্রাম নিয়ে যেতে হয় মানুষের দ্বারে দ্বারে। চলতে না পারলেও প্রবীন এই বৃদ্ধা জানেন না তার এই জীবন যুদ্ধের শেষ পরিনতি কোথায় গিয়ে দাড়াবে।

বাংলাদেশ সংবিধান অনুসারে খাদ্য, শিক্ষা, চিকিৎসা, বাসস্থান এই ৪টি মানুষের মৌলিক অধিকার। প্রবীন এই বৃদ্ধা সাহেরা তার মৌলিক অধিকার থেকে বঞ্চিত। চিকিৎসার সুব্যবস্থা তার ভাগ্যে জোটেনি। মেয়ে জামাইও গরীব। তাদেরও কোন রকমে দিন চলে।

মেয়ে কুলসুম জানায়, এক দিন ভিক্ষা করলে দু-চারদিন গায়ের ব্যাথায়ে চলাচল করতে পারে না। অনেক চেষ্টা করেও বয়স্কভাতার কার্ড তারা মিলাতে পারেনি। ভোটার আইডি অনুসারে তার বয়স এখন ৭৫ বছর। বার্ধ্যকের শেষ প্রান্তে এসে দাড়িয়েছে। বয়স্কভাতা পেলে তার জীবনে কিছুটা শান্তি মিলতো।

সাহেরা বিবি জানান, বয়স্কভাতা কেউ দিতে চায়না। তাছাড়া তার কথা কে শুনবে।

এবিষয়ে বিলাশবাড়ী ইউপির চেয়ারম্যান এমরান হোসেন খান রতন এর সঙ্গে মুঠোফোনে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, সম্প্রতি বিষয়টি আমি জেনেছি, আগামী তালিকা প্রনয়ন হলে তার নাম দেওয়া হবে।

উপজেলা সমাজসেবা অফিসে খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার ৮ ইউনিয়নে ৪৭৭৭ জন নারী-পুরুষকে বয়স্ক ভাতা প্রদান করা হয়েছে। আরও শতশত প্রবীন বৃদ্ধ-বৃদ্ধা বয়স্কভাতা এখনও পায়নি। প্রায় শতভাগই প্রবীনরা নানা রোগ ব্যধিতে ভোগছেন। অর্থের অভাবে তারা চিকিৎসা সেবা পাচ্ছে না।
আজ বিশ্ব স্বাস্থ্য দিবসে সকলের এই অঙ্গীকার হওয়া উচিত প্রবীনদের দুর্ভোগ অবসানে অগ্রাধিকার ভিত্তিতে তাদের চিকিৎসা সেবা নিশ্চিত করা।

এমএইচ