Pages

Categories

Search

আজ- সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮

বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ হতো না — ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান

অগাষ্ট ১৬, ২০১৫
জাতীয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, দিবস
No Comment

Gazipur-(4)-_16_August_2015-NU-1

গাজীপুর দর্পণ রিপোর্ট: স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪০তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রবিবার দুপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরস্থিত বিশ^বিদ্যালয়ের একাডেমিক ভবনে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদের  সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক  আবদুল মান্নান ।

অধ্যাপক মান্নান বলেন, ১৯৭১ সালের পূর্বে ইতিহাসে বাঙালিরা কখনো  স্বাধীন জাতি বা তাদের জাতি-রাষ্ট্র ছিলো না। যার নেতৃত্বে আমরা সর্বপ্রথম আমাদের  স্বাধীনতা লাভ করি তিনি হলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। তাই বঙ্গবন্ধু বাংলাদেশ ও আমাদের স্বাধীনতা এক ও অবিচ্ছেদ্য।

অনুষ্ঠানে অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, বঙ্গবন্ধু শুধু রাজনীতির কবিই নন, তিনি ছিলেন রাজনীতির মাস্টার্স স্ট্র্যাটেজিস্ট। তাঁর কৌশলী অবস্থানের কারণে বড় বড় পরাশক্তিকে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে পরাভূত  করে  স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্বে তাঁর পক্ষে নজির স্থপন করা সম্ভব হয়েছিলো। বঙ্গবন্ধু আমাদের মাঝে বেঁচে না থাকলেও তাঁর আদর্শ আমাদের সম্মূখে রয়েছে, যা বাঙালি জাতিকে যুগ-যুগ ধরে পথ দেখাবে।

অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মোঃ আসলাম ভূঁইয়া, অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, কোষাধ্যাক্ষ অধ্যাপক মোঃ নোমান উর রশীদ বক্তব্য রাখেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন অনুষ্ঠান পরিচালনা করেন। অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয় মসজিদে বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্টের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয় এবং দোয়া শেষে তবারক বিতরণ করা হয়।