Pages

Categories

Search

আজ- শনিবার ১৭ নভেম্বর ২০১৮

বগুড়ার কাহালু উপজেলায় ১৪ হাজার হেক্টর জমিতে আলু-সরিষা

জানুয়ারি, ১৭, ২০১৮
কৃষি, বগুড়া
No Comment

এম নজরুল ইসলাম, বগুড়া: চলতি মৌসুমে বগুড়ার কাহালু উপজেলায় ১৩ হাজার ৮ শত ৩৫ হেক্টর জমিতে রবি শস্য’র চাষ হচ্ছে। কৃষি বিভাগের সার্বিক দিকনির্দেশনায় এউপজেলার কৃষকেরা চাষাবাদে ঝুঁকে পড়েছে।
বুধবার উপ-সহকারি কৃষি কর্মকর্তা তপন কুমার রায় জানান, চলতি মৌসুমে উপজেলায় ৮ হাজার ২ শত ৫৫ হেক্টর জমিতে আলু, ৪ হাজার ১ শত হেক্টর জমিতে সরিষা, ১ হাজার ২০ হেক্টর জমিতে বোরো বীজতলা, ৪ শত ৩০ হেক্টর জমিতে শাক-শবজি ও ৩০ হেক্টর জমিতে গম চাষ হচ্ছে। উপজেলার পাইকড় ইউনিয়নের গম, শাক-শবজি, সরিষা ও আলু চাষি মাফুজার রহমান, আব্দুস সাত্তার, নাছির উদ্দিন, আব্দুল আলীম, আব্দুল কুদ্দুস সহ প্রায় অর্ধ শতাধিক কৃষক জানিয়েছেন, উপজেলা কৃষি অফিসারসহ উপ-সহকারি কৃষি অফিসারবৃন্দ সবসময় আমাদের সাথে যোগাযোগ করছেন এবং পরামর্শ দিয়ে আসছেন। এছাড়াও কাহালু সদর, বীরকেদার, মুরইল, মালঞ্চা, দূর্গাপুর, জামগ্রাম, নারহট্র ও কালাই ইউনিয়নের গম, শাক-শবজি, সরিষা ও আলু চাষি আব্দুল হান্নান, আইয়ুব আলী, রানা, গোলাম রব্বানী, আল-আমিন, আবু তালেব, ছেলিম উদ্দিন, আব্দুল খালেক, শ্রী সহদেব একই মন্তব্য করেছেন। কৃষকেরা জানান, আবহাওয়া অনুকুলে থাকলে সরিষা ও আলুর বাম্পার ফলন হবে।
কাহালু উপজেলা কৃষি অফিসার আখেরুর রহমান জানান, আমি উপ-সহকারি কৃষি অফিসারদেরকে বলে দিয়েছি, উপজেলার যেকোন জায়গায় কৃষকদের কোন সমস্যা হলে সেখানে গিয়ে কৃষকদের পরামর্শ দিয়ে সমস্যা সমাধান করতে। আবহাওয়া অনুকুলে থাকলে এ উপজেলায় সরিষা ও আলুর বাম্পার ফলন হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।