Pages

Categories

Search

আজ- শুক্রবার ১৬ নভেম্বর ২০১৮

ফ্রান্সে সিরিজ হামলা ভয়ঙ্কর ১০ মিনিট

নভেম্বর ১৪, ২০১৫
আন্তর্জাতিক, শোক সংবাদ, হত্যা
No Comment

10-minutes‘লোকজন আতঙ্কে চিৎকার করছিল। ১০ মিনিটজুড়ে এই অবস্থা বিরাজ করে। ভয়ঙ্কর ১০ মিনিট; যখন আমরা সবাই মাথা ঢেকে মেঝেতে শুয়েছিলাম।’ এভাবেই সিএনএনের কাছে নিজের ভয়ানক অভিজ্ঞতার কথা ব্যক্ত করেন প্যারিসের বাতাক্লানের কনসার্ট হলে থাকা জুলিয়ান পিয়ার্স।

আমেরিকান রক ব্যান্ডের গান শুনতে শুক্রবার মধ্যরাতে বাতাক্লানের কনসার্ট হলে উপস্থিত ছিলেন রেডিও সাংবাদিক পিয়ার্স। এ সময় হলটিতে হামলা চালায় বন্দুকধারীরা। এতে শতাধিক লোক নিহত হন।

প্যারিসের ডেপুটি মেয়র প্যাট্রিক ক্লুগম্যান এবং ফরাসী পুলিশ ইউনিয়ন জানিয়েছে, হলটিতে দর্শকদের জিম্মি করে রাখে বন্দুকধারীরা। পুলিশের বিশেষ বাহিনী অভিযান চালিয়ে অনেককে উদ্ধার করেছে। এ ঘটনায় দুই হামলাকারী নিহত হয়েছে বলেও জানানো হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাতাক্লানে হামলায় অন্তত ১১২ জন নিহত হয়েছেন।

কাছাকাছি সময়ে দেশটির রাজধানী প্যারিস ও সেন্ট-ড্যানিসের বিভিন্ন অঞ্চলে চালানো একাধিক হামলায় আরও অন্তত ৪০ জন নিহত হয়েছেন। এর মধ্যে স্তেদ দ্য ফ্রান্স স্টেডিয়ামের পাশে চালানো হামলায় নিহত পাঁচজনও রয়েছেন।

ফরাসী কর্তৃপক্ষ জানিয়েছে, নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অন্তত ১০০ জিম্মিকে উদ্ধার করেছে। এদের মধ্যে বেশ কয়েকজন আহত হয়েছেন।

পাখির মতো গুলি চালানো হয়

‘এগলাস অব ডেথ মেটাল’ এর পারফরম্যান্স চলাকালে কনসার্ট হলটিতে চালানো ওই হামলায় বন্দুকধারীরা পাখির মতো গুলি ছুড়ে বলে উল্লেখ করেছেন পিয়ার্স।

পিয়ার্স জানান, তিনি দুই অস্ত্রধারীকে প্রবেশ করতে দেখেন। পিয়ার্সের ভাষায়, ‘তারা ছিল খুবই শান্ত ও লক্ষ্যে অবিচল। থিয়েটারে প্রবেশের পরই তারা এলোপাথারি গুলিবর্ষণ শুরু করে।’

ওই সাংবাদিক আরও বলেন, ‘তারা কালো কাপড় পরে ও মুখ খোলা রেখেই আসে। এদের মধ্যে একজনের বয়স ২৫ হবে বলে মনে হয়।’

তিনি বলেন, ‘সে (বন্দুকধারী) একটি কালানিশকভ দিয়ে এলাপাথারি গুলি ছুড়তে থাকে।’

পিয়ার্স বলেন, ‘তারা কনসার্ট রুমের পেছন দিকে দাঁড়িয়ে আমাদের ওপর গুলি চালাচ্ছিল। তারা কোনো নড়াচড়া করছিল না। এমনভাবে গুলি চালাচ্ছিল যেন আমরা পাখি।’

প্রায় ৫ মিনিট একটানা গুলি চালানোর পর হামলাকারীরা বন্দুকে গুলি ভরে। এই সময়ের মধ্যে অনেকে নিরাপদে সরে আসেন ও লুকাতে সক্ষম হন বলে জানিয়েছেন পিয়ার্স।