Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮

ফ্রান্সে উৎসবে জনতার ওপর ট্রাক-হামলা, নিহত ৮৪

জুলাই ১৫, ২০১৬
আন্তর্জাতিক, শীর্ষ সংবাদ
No Comment

1468551357আন্তর্জাতিক ডেস্ক:
ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে বৃহস্পতিবার (১৪ জুলাই) বাস্তিল দিবস উদযাপনকালে সাধারণ জনতার ওপর ট্রাক-হামলায় নিহতের সংখ্যা বেড়েছে। সর্বশেষ খবর অনুযায়ী নিহতের সংখ্যা অন্তত ৮৪। এ খবর জানিয়েছে টেলিগ্রাফ, রয়টার্স, দ্য গার্ডিয়ান, ইউএস টুডে ও আল জাজিরা।

এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১০০ জন। আহত-নিহতদের মধ্যে অনেক শিশু ও নারী রয়েছে। এটা একটি সন্ত্রাসী হামলা বলে ইতোমধ্যে পুলিশ চিহ্নিত করেছে।

ec1a683326951ed177d9d519230269f5-French-2এর আগে প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নিহতের সংখ্যা ৭৭ জন বলে উল্লেখ করেন। তিনি এ ঘটনার পর দেশটিতে জরুরি অবস্থা আরও তিন মাস বাড়িয়েছেন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, প্রথমে শহরটির একজন সাবেক মেয়র টুইট করে তাদের এই সংবাদ জানান। আর বিএফএম—টিভি (BFM-TV) ট্রাকের আরোহীদের সঙ্গে পুলিশের মধ্যে বন্দুকযুদ্ধ হয়েছে বলে দাবি করেছে।

জানা যায়, শহরের বাসিন্দারা এদিন বাস্তিল দিবস উদযাপন করছিলেন। এ উপলক্ষে বহু লোক ছিলেন রাস্তায়। এমন সময় একটি গোলাবারুদ ভর্তি ট্রাক নিয়ে হামলা করা হয়। ট্রাক হামলার পাশাপাশি চালক নিজেও জনতার ওপর ধারাবাহিক গুলি করছিলেন। যদিও তিনি পরে গুলিতে নিহত হন।

france_attack_1চালক হঠাৎই দূরপাল্লার ভারী ট্রাকটিকে জনগণের ওপর উঠিয়ে দেয় এবং এলোমেলো গতিতে মানুষের ওপর দিয়ে প্রায় দুই কিলোমিটার পর্যন্ত চালিয়ে নিয়ে যায়। যার নিচে প্রায় শ’খানেক মানুষ চাপা পড়ে। এখন পর্যন্ত ৮৪ জন নিহত ও ১০০ জন আহতের খবর পাওয়া গেছে।

শহরের বিখ্যাত প্রমেনেদ দে আঁগলাইস এ হর্ষোৎফুল্ল জনতা যখন আতশবাজি পুড়িয়ে আনন্দ উদযাপনে মত্ত তখনই ট্রাকচালক এই সন্ত্রাসী কাণ্ড ঘটান।

টুইটারে প্রকাশিত একটি ছবিতে দেখা যায় প্রায় ডজনখানেক আহত-নিহত মানুষ রাস্তার ওপর পড়ে আছেন। শহরের বর্তমান মেয়র (রিজিওনাল কাউন্সিল অব প্রভেঁস-আল্পস কো-তে দ্য আজুর-এর প্রধান) ক্রিস্তঁ এস্তরোসি শহরের বাসিন্দাদের উদ্দেশ্যে এক বার্তায় বলেন, ‘প্রিয় নিসবাসী, ট্রাকচালক বহুলোকের মৃত্যু ডেকে এনেছে।

নিছক দুর্ঘটনা নয়, বরং একে ‘হামলা’ বলে বর্ণনা করে তিনি শহরের বাসিন্দাদের নিজেদের বাড়ির বাইরে বের না হ্‌ওয়ার পরামর্শ দিয়েছেন: ‘এ মুহূর্তে প্রত্যেকে নিজেদের ঘরে থাকুন।’

একজন কর্মকর্তা এই সন্ত্রাসী ট্রাক-হামলায় প্রাথমিকভাবে ৩০ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করলেও পরে বিভিন্ন সংবাদমাধ্যম নিহতের সংখ্যা ৮৪ জনে পৌঁছেছে বলে জানায়। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

8755566563aae8be357688d9d5f080a4-French-1একজন প্রত্যক্ষদর্শী বিএফএম টিভিকে বলেন: ‘ সবাই চি‍‍ৎকার করে বলছিল, ছুটে পালাও, ছুটে পালাও। হামলা হয়েছে। পালাও পালাও পালাও।’

তিনি বলেন, ‘গুলির শব্দ শুনতে পেয়ে প্রথমে আমরা ধারণা করেছিলাম, এগুলো বুঝি আতশবাজির শব্দ। সবখানে ছড়িয়ে পড়েছে তীব্র আতঙ্ক।