Pages

Categories

Search

আজ- শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮

ফুলবাড়ী কয়লাখনি বিরোধী ট্রাজেডি দিবসের ১১তম বর্ষপূর্তি সমাবেশ, দাবি আদায়ে হরতাল- অবরোধের ঈঙ্গীত দিলেন অধ্যাপক আনু মুহাম্মদ

অগাষ্ট ২৬, ২০১৭
দিনাজপুর
No Comment

প্লাবন গুপ্ত শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে তেল গ্যাস জাতীয় কমিটি ও ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবী সংগঠনসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে শনিবার ফুলবাড়ী কয়লাখনি বিরোধী ট্রাজেডির ১১তম বার্ষিকী পালন করা হয়েছে।
দিবসটি পালনের জন্য তেল গ্যাস জাতীয় কমিটির উদ্যোগে সকালে সংগঠনের সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদের নেতৃত্বে পৌর শহরে শোক র‌্যালী বের করা হয়। পরে ২৬ আগস্টে নিহতদের স্মরণে নির্মিত শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। শেষে স্থানীয় নিমতলা মোড়ে ফুলবাড়ী উপজেলা শাখা তেল গ্যাস জাতীয় কমিটির ভারপ্রাপ্ত আহবায়ক মো. হামিদুল হকের সভাপতিত্বে কয়লাখনি বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ। এতে বক্তব্য রাখেন জাতীয় গণফ্রন্টের টিপু বিশ্বাস, সিপিবি’র শাহিন রহমান, আলতাফ হোসাইন, ওয়ার্কার্স পার্টিও সৈয়দ মোসাদ্দেক হোসেন লাবু, কমিউনিস্ট লীগের মোশাররফ হোসেন নান্নু, গণসংহতি আন্দোলনের আরিফুল ইসলাম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আনছার আলী দুলাল, বাসদ (মাহাবুব) এর সন্তোষ গুপ্ত, জাতীয় আদিবাসী পরিষদের রবীন্দ্র সরেন, স্থানীয়দের মধ্যে সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, সদস্য সচিব জয় প্রকাশ গুপ্ত, এমএ কাইয়ুম, এসএম নূরুজ্জামান জামান, শফিকুল ইসলাম শিকদার, সঞ্জিত প্রসাদ জিতু, নাজার আহম্মেদ প্রমূখ।
সমাবেশে অধ্যাপক আনু মুহম্মদ বলেন, দীর্ঘ ১১বছর ধরে এলাকাবাসীর প্রতিবাদ ও প্রতিরোধের মুখে এশিয়া এনার্জি ফুলবাড়ীর কয়লা সম্পদ লুটপাট করতে পারছে না। খনি বিরোধী আন্দোলনকে নস্যাৎ করার জন্য আন্দোলনকারি নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। নেতাকর্মীদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, এশিয়া এনার্জি বহিস্কারসহ তাদের সুবিধাভোগীদের গ্রেফতার এবং ৬দফা ফুলবাড়ী সমঝোতা চুক্তির পূর্ণবাস্তবায়নের দাবিতে আগামী ১১অক্টোবর উপজেলা ঘেরাও, অবস্থান ও স্মারকলিপি পেশ করা হবে। এক মাসের মধ্যে দাবি পূরণ না হলে আগামী ১৪নভেম্বর জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও, অবস্থানসহ প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করা হবে। এরপরও দাবি পূরণ না হলে আগামীতে দাবি আদায়ের জন্য ফুলবাড়ী কয়লাখনি এলাকাসহ গোটা উত্তরবঙ্গে হরতাল, অবরোধসহ কঠোর কর্মসূচি মাধ্যমে আন্দোলন সংগ্রাম গড়ে তোলা হবে।
এদিকে ফুলবাড়ী সভার পৌর মেয়র ও সম্মিলিত পেশাজীবী সংগঠনের আহবায়ক মুরতুজা সরকার মানিকের নেতৃত্বে গড়ে ওঠা সম্মিলিত অরাজনৈতিক পেশাজীবী সংগঠনের উদ্যোগে সকালে পৌর শহরে শোক র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে কয়লাখনি বিরোধী আন্দোলন সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য নেতাকর্মীদের শপথ বাক্য পাঠ করান সংগঠনের আহবায়ক মুরতুজা সরকার মানিক। এতে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব শেখ সাবীর আলী।
শেষে এশিয়া এনার্জিকে বাংলাদেশ থেকে বহিস্কার, আন্দোলনকারি নেতৃবৃন্দের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহার, এশিয়া এনার্জিও দালালদের গ্রেফতারসহ ৬দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর প্রদান করা হয়।
দিবসটিকে কেন্দ্র করে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সকাল থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. এহেতেশাম রেজাসহ শতাধিক পুলিশ মোতায়েন করা হয়।