Pages

Categories

Search

আজ- শুক্রবার ২১ সেপ্টেম্বর ২০১৮

প্যারিসে ৩ দল মিলে হামলা চালায়

নভেম্বর ১৫, ২০১৫
আন্তর্জাতিক
No Comment

3-teams-attackফ্রান্সের প্যারিসে ৩টি দল মিলে সিরিজ হামলা চালিয়েছে বলে জানিয়েছেন প্রসিকিউটর ফ্রাঁসোয়া মলিন্স। গত শুক্রবার মধ্যরাতের ওই হামলায় ১২৯ জন নিহত ও ৩৫০ জনেরও বেশি লোক আহত হয়। খবর বিবিসির।

মলিন্স বলেন, ‘তারা (হামলাকারী) কোথা থেকে এসেছে আমরা তা অনুসন্ধান করে দেখছি। কীভাবে তাদের অর্থায়ন করা হয়েছে তাও তদন্ত করে দেখা হচ্ছে।’

তিনি আরও জানান, এ ঘটনায় সাত হামলাকারী নিহত হয়েছে। তারা সবাই ভারী অস্ত্রে সজ্জিত ও বিস্ফোরক বেল্ট পরা ছিল।

কনসার্ট হল, স্টেডিয়াম, রেস্তোরাঁ ও বারে একযোগে চালানো এ হামলার দায় স্বীকার করেছে আইএস (ইসলামিক স্টেট)। মধ্যপ্রাচ্যভিত্তিক এ সংগঠনটি উল্লেখ করেছে, এটা শুরু মাত্র, ফ্রান্সে আরও হামলা চালানো হবে।

ফরাসী পত্রিকা শার্লি এবদোতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটুক্তি এবং ইরাক ও সিরিয়ায় ফ্রান্সের বিমান হামলার জবাবে এ হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে সংগঠনটি।

এরই পরিপ্রেক্ষিতে গত শনিবার ফরাসী প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভ্যালস বলেছেন, সিরিয়ায় আইএসের ওপর বিমান হামলা অব্যাহত রাখবে ফ্রান্স। একইসঙ্গে তিনি আইএসকে ‘সুসংগঠিত শত্রু’ বলে উল্লেখ করেছেন।

ফ্রান্সের রাজধানীতে এ হামলার ঘটনায় জড়িত একজনকে চিহ্নিত করতে সক্ষম হয়েছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ফরাসী ওই নাগরিকের নাম ওমর ইসমাইল মোস্তফাই (২৯) বলে জানানো হয়েছে।