Pages

Categories

Search

আজ- রবিবার ১৮ নভেম্বর ২০১৮

পোশাকশিল্প ধ্বংসকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে—– প্র্রধানমন্ত্রী

ডিসেম্বর ৩, ২০১৩
অর্থ বাণিজ্য, গাজীপুর সদর, জাতীয়
No Comment

Gazipur PM Visit Standerd Garments 03 Dec 13 001
গাজীপুর দর্পণ রিপোর্ট ঃ প্র্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের পোশাক শিল্প ধ্বংসের জন্য যারা ষড়যন্ত্র করছে তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। একটা শিল্প গড়তে সময় লাগে কিন্তু ধ্বংস করতে সময় লাগে না। বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ননে পোশক শিল্প বিরাট অবদান রাখছে। এ শিল্পের মাধ্যমে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করা হচ্ছে। দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ছে, দেশে কর্মসংস্থান হচ্ছে মানুষের আর্থিক উন্নতি হচ্ছে। তাই এ শিল্পকে যে কোন উপায়ে রক্ষা করতে হবে। এ জন্য মালিক ও  শ্রমিকদরে ছোট ছোট স্কোয়াড গঠন করে পোশাক শিল্পকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হবে। প্রধানমন্ত্রী আজ মঙ্গলবার ২টার দিকে পুলিশের গুলিতে শ্রমিক নিহত হয়েছে মসজিদের মাইকে এমন গুজব ছড়িয়ে গাজীপুরের কোনাবাড়ীতে স্ট্যান্ডার্ড গ্রুপের ৭টি কারখানায় শ্রমিকদের ভাংচুর ও অগ্নি সংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্থ কারখানা পরিদর্শন শেষে সংক্ষিপ্ত সমাবেশে এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, গাজীপুরের এ ঘটনা শুধু একটা ইন্ডিাস্ট্রিকে ধ্বংস করা নয়, এটা দেশের অর্থনীতিকে ধ্বংস করা। তিনি বলেন বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে আলোচনার আহবান জানিয়ে বলেছি আসেন আলোচনা করেন কিন্তু তারা না এসে যুদ্ধাপরাধীদের সঙ্গে নিয়ে জ্বালাও পোড়াও করছে, হরতাল দিচ্ছেন, মানুষকে পুড়িয়ে মারছেন, দেশকে ধ্বংস করছেন।
তিনি কারখানার পুনর্বাসনের বিষয়ে বলেন, আমি অর্থমন্ত্রীকে নিদের্শনা দিয়েছি, এ কারখানার পুনর্বাসনের জন্য এর মালিককে কি ধরণের সহযোগিতা দেয়া য়ায় তা খতিয়ে দেখার জন্য।
প্রধান মন্ত্রী বেলা ২ টা ৮ মিনিটে কারখানায় পৌছে প্রথমেই তিনি ক্ষতিগ্রস্থ কারখানা পরিদর্শন করেন। পরে কারখানার রাউন্ড বিল্ডিংয়ে সমাবেশে বক্তব্য রাখেন। এসময় আরো বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা জিয়া উদ্দিন বাবলু, বিজিএিমই সভাপতি আতিকুল ইসলাম, ক্ষতিগ্রস্থ কারখানর মালিক ইঞ্জনিয়ার মোশারফ হোসেন, পানিসম্পদ মন্ত্রী আনিছুল ইসলাম মাহমুদ, আ ক ম মোজাম্মেল হক এমপি, জাহিদ আহসান রাসেল এমপি প্রমূখ।
গত বৃহস্পতিবার রাতে পুলিশের গুলিতে শ্রমিক নিহত হয়েছে মসজিদের মাইকে এমন গুজব ছড়িয়ে গাজীপুরের কোনাবাড়ীতে স্ট্যান্ডার্ড গ্রæপের ৭টি কারখানায় শ্রমিকরা ভাংচুর ও অগ্নি সংযোগ করে। এতে আগুনে বৈদ্যুতিক, স্যানেটারী ও ডেকোরেশন, সকল প্রকার সুইং কাটিং, ফিনিশং ও অন্যান্য মেশিনারীজ, সকল ফ্লোরের চেয়ার, টেবিল, আলমারী, সেলফ, কাঁচামাল, রপ্তানী উপযুক্ত ও উৎপাদন প্রক্রিয়ায় থাকা কাঁচামাল, ১৯টি কাভার্ড ভ্যান, ৪টি মাইক্রোবাস ও সকল ভবন ভাংচুর করে অগ্নি সংযোগ করলে এগুলো সম্পূর্ণ ভস্মিভূত হয়। সম্পূর্ণ কারখানাটি একটি ধ্বংসস্তুপে পরিনত হয়। এতে ক্ষতির পরিমাণ ১ হাজার ২ শ ২ কোটি টাকা।