Pages

Categories

Search

আজ- শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮

পাঁচবিবিতে ধানের দাম কম হওয়ায় ভাল ফলনেও কৃষক অখুশি

মে ২৪, ২০১৬
কৃষি, জয়পুরহাট, জাতীয়
No Comment

24-05-2016[1]
আহসান হাবিব, পাঁচবিবি (জয়পুরহাট) সংবাদদাতা:
জয়পুরহাটের পাঁচবিবিতে ধানের দাম কম হওয়ায় ভালো ফলনেও কৃষক অখুশি। সরকারি ভাবে ২৩ টাকা কেজি দরে ধান সংগ্রহ করা হলেও কৃষক বাজারে বিক্রি করছেন ৯ টাকা কেজি। সরকারি ভাবে সংগৃহীত ধানের পরিমান অতিনগন্য হওয়ায় বাজারে কোন প্রভাব পরেনি। হাইব্রিড জাতের মোটা ধান বাজারে বিক্রি হচ্ছে ৩‘শ ৫০ টাকা থেকে ৩‘শ ৮০ টাকা মূল্যে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে চলতি বোরো মৌসুমে ১৯ হাজার ৮‘শ হেক্টর জমিতে বোর ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু আবাদ হয়েছে ২০ হাজার ১‘শ হেক্টর জমিতে। ১ বিঘা জমিতে (৩৩ শতক) উৎপাদন খরচ ৮ হাজার ৩‘শ টাকা। বীজ তৈরি বাবদ ১২‘শ টাকা, সার বাবদ ১৩‘শ টাকা, সেচ বাবদ ১২‘শ টাকা, নিড়ানী ও চাষ বাবদ ১৬‘শ টাকা, কাটা-মাড়াই বাবদ ৩ হাজার টাকা খরচ হচ্ছে। প্রতি বিঘায় উৎপাদন ২২/২৫ মন। অল্পমূল্যে ধান বিক্রি করে কৃষকের কিছুই থাকছে না। জমির খাজনা বাবদ (জমি ব্যবহারের জন্য তার মালিককে যে অর্থ দেয়া হয়) ৫ হাজার টাকা বাদ দিলে প্রতি বিঘায় কৃষককে প্রায় ৩/৪ হাজার টাকা লোকসান গুনতে হচ্ছে। কাঁটা পুকুর গ্রামের কৃষক কারুজামান, আটাপুর গ্রামের মজনু ও বালিঘাটার ইদ্রিস আলী জানান, নিজের জমিতে নিজেই শ্রম দিয়েছেন বলে লোকসান গুনতে হয়নি।
উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবার রহমান জানান, অনুকুল আবহাওয়া ও রোগ বালাই কম থাকায় এবার ফলন ভাল হয়েছে। চিকন ধানের দাম বেশি হওয়ায় কৃষকরা লাভবান হয়েছেন।