Pages

Categories

Search

আজ- বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮

পাঁচবিবিতে এলবি পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষক সংকটে পাঠদান ব্যহত

আহসান হাবিব, পাঁচবিবি (জয়পুরহাট) সংবাদদাতা : জয়পুরহাটের পাঁচবিবিতে এলবি পাইলট সরকারি উচ্চবিদ্যালয়ে দীর্ঘ দিন ধরে শিক্ষক সংকটের কারণে পাঠদান ব্যহত হচ্ছে।শিক্ষক সংকটের পাশাপাশি অফিস সহকারী ও অফিস সহায়কের পদও শূণ্য থাকায় বিদ্যালয়ের কাজে স্থবিরতা সৃষ্টি হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার অবগত করার পরও প্রতিকার মিলছেনা।
জানাগেছে, বিদ্যালয়টি ১৯৪০ সালে স্থাপিত হয়। প্রতিষ্ঠার পর থেকে বিদ্যালয়টি উপজেলায় শিক্ষা বিস্তারে অসামান্য অবদান রেখে আসছে। শিক্ষার মনোন্নয়নে ব্যাপক ভূমিকা রাখায় এর সুনাম এলাকার বাইরে ছড়িয়ে পড়ে। ফলে দূর-দূরান্ত থেকে ছাত্ররা এই বিদ্যালয়ে ভর্তি হয়ে থাকে। গুনগত শিক্ষার পাশাপাশি ক্রীড়া, সাহিত্য ও সংস্কৃতিতে ঈর্ষনীয় সাফল্য অর্জন করতে সক্ষম হয়। বিদ্যালয়ের অনেক মেধাবী মুখ রাষ্ট্রের গুরুত্ব পূর্ণ পদে অধিষ্ঠিত। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতাসহ দেশে বিদেশে সুনামের সাথে দায়িত্ব পালন করছেন অনেকেই। বিদ্যালয়টির গুরুত্ব ও গৌরব গাথা সাফল্য বিবেচনা করে ১৯৮৭ সালে সরকারি করণ করা হয়।
ঐতিহ্যবাহী বিদ্যালয়টিতে বর্তমানে শিক্ষক সংকটের কারণে পাঁচ শতাধীক শিক্ষার্থীর পাঠদান ব্যহত হচ্ছে। সহকারী শিক্ষকের ১৮ টি পদের মধ্যে ৭ টি পদ দীর্ঘদিন ধরে শূণ্য রয়েছে। বাংলা, ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান, চারুকলা, কৃষিশিক্ষা ও শারীরিক শিক্ষা বিষয়ে একজন করে শিক্ষকের পদ শূণ্য রয়েছে। এছাড়া কর্মচারীর ৫ টি পদের মধ্যে ৪ টি শূণ্য। অফিস সহকারীর ২ টি পদ ও অফিস সহায়কের ২ টি পদ শূণ্য থাকায় বিদ্যালয়ের কাজে স্থবিরতা সৃষ্টি হয়েছে।
ছাত্ররা জানায়, শিক্ষক সংকটের কারণে প্রতিদিন কোন না কোন ক্লাস হয়না। এছাড়া জেএসসি ও এসএসসি পরীক্ষার কেন্দ্র হওয়ায় ওই সময় বিদ্যালয় ছুটি থাকে। ফলে কোর্স শেষ হয়না। অভিভাকদের অভিযোগ তাদের সন্তানদের প্রাইভেটের মাধ্যমে কোর্স শেষ করতে হয়। এজন্য প্রতিমাসে মোটা অংকের টাকা গুনতে হয়।
ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো:নজরুল ইসলাম শিক্ষক সংকটের কারণে পাঠদান ব্যহত হওয়ার সত্যতা স্বীকার করে বলেন, তিনি নিজে ক্লাস নেন ও খন্ডকালীন শিক্ষক দ্বারাও ক্লাস পরিচালনা করে থাকেন। শিক্ষক ও কর্মচারী সংকটের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধীকবার অবহিত করেছেন। তিনি বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।