Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮

নির্বাচনকে সামনে রেখে ব্যস্ত সম্ভাব্য প্রার্থীরা ব্যানার ফেস্টুনে ছেঁয়ে গেছে এলাকা

জুলাই ২৫, ২০১৭
নওগাঁ, রাজনীতি
No Comment

আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি:  আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নওগাঁ-৩ আসন (মহাদেবপুর-বদলগাছী) এলাকায় জোট ও মহাজোটের সম্ভাব্য প্রার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে নির্বাচনী এলাকা। অনেকেই নির্বাচনের আগেই মাঠ গরম করতে প্রস্তুতি শুরু করেছে পুরোদমে। কেউ কেউ বলছেন যদি দল যোগ্য বলে মনোনয়ন প্রদান করে তাহলে নির্বাচনের মাঠে আসবো তা না হলে প্রতীকের পক্ষে কাজ করবো।

অনেক নতুন মুখ দেখা যাচ্ছে বর্তমান সময়ে। তাদের আনাগনায় এলাকায় বেশ জমে উঠছে নির্বাচনের হাওয়া। সভা সমাবেশ, গণসংযোগ, পোষ্টার, ব্যানার, ফেস্টুন, ফেসবুক-টুইটার ও মত বিনিময় সভার মাধ্যমে এসব প্রার্থীরা নিজেদের উপস্থিতি জানান দিচ্ছেন। সেই সাথে প্রত্যন্ত গ্রামের নেতাকর্মীদের সাথে কুশলাদি বিনিময়, অসুস্থদের সাথে সাক্ষাত ও মৃত ব্যক্তিদের জানাযায় ব্যাপক উপস্থিতি লক্ষ করা যাচ্ছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে নওগাঁ-৩ আসনে (মহাদেবপুর-বদলগাছী) রাজনীতিতে ততই নতুন মাত্রা যোগ হচ্ছে। বিশেষ করে আওয়ামী লীগ ও বিএনপি দলের মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের কাছে কদর বাড়ছে তৃণমূল নেতাকর্মীদের। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশী নেতারা এখন নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে নেতারা উপর মহলে লবিং এর পাশাপাশি গণসংযোগও চালাচ্ছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

আগামী ২০১৮সলে ডিসেম্বরে অনুষ্ঠিত হতে পারে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন কমিশন থেকে এমন ঘোষনা আশার পর থেকেই আওয়ামী লীগের উচ্চ পর্যায় থেকে শুরু করে তৃণমূল নেতাকর্মীরা আগাম প্রস্তুতি নিতে শুরু করেছেন। দলের উপর মহল থেকে নির্দেশনা পেয়ে নির্বাচনী মাঠ গোছানো শুরু করেছে দলটি। ইতিমধ্যে বিভিন্ন সভা সমাবেশ থেকে শুরু করে দলীয় বিভিন্ন কর্যক্রমে নির্বাচনকে ঘিরে চলছে আলোচনা।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা জানান, বাংলাদেশের উন্নয়নে আওয়ামী লীগ সরকার রোল মডেল। তাই বাংলাদেশকে মধ্য আয়ের দেশে পরিণত করতে আওয়ামী লীগ সরকারের বিকল্প নাই। শিক্ষ, চিকিৎসা, বিদ্যুতায়ন, রাস্তা-ঘাট ও ব্রীজ-কালভার্ট নির্মাণসহ সর্বপরি দেশের টাকায় পদ্মাসেতু নির্মাণ করে দেশের উন্নয়নের দৃষ্টান্তর স্থাপন করেছেন। বর্তমান সরকারের উন্নয়নের চিত্র জনগনের সামনে তুলে ধরছেন। দলের হাইকমান্ড যাকে যোগ্য প্রার্থী মনে করেন একাদশ সংসদ নির্বাচনে এমপি প্রার্থী হিসাবে তাকেই দলীয় টিকেট প্রদান করবেন।

অন্যদিকে বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা বর্তমান আওয়ামী লীগ সরকারের অনিয়ম-দূর্নীতি, জুলুম-নির্যাতনের চিত্র জনগনের সামনে তুলে ধরছেন। পাশাপাশি ভোটার বিহীন নির্বাচনের অঙ্গন থেকে বেরিয়ে এসে একটি সুষ্ঠ, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগনের ভোটের অধিকার এবং গণতন্ত্র ফিরিয়ে এনে নাগরিকদের প্রকৃত সেবা ও সুষম উন্নয়ন নিশ্চিত করার আশ^াস দিচ্ছেন তারা। পাশাপাশি দলের চেয়ারপার্সন ঘোষিত ভিষন ২০৩০ রুপকল্প জনগণের সামনে তুলে ধরছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন বর্তমান সংসদ সদস্য আলহাজ¦ ছলিম উদ্দীন তরফদার সেলিম ও সাবেক সংসদ সদস্য ও বিএমডিএ’র চেয়ারম্যান আলহাজ¦ ড. মো: আকরাম হোসেন চৌধুরী। একই ভাবে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন সাবেক ডেপুটি স্পীকার ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আলহাজ¦ আখতার হামিদ সিদ্দীকি নান্নু, ঢাকা বিশ্ববিদ্যালয় কবি জসিম উদ্দীন হল ডিবেটিং ক্লাবের প্রতিষ্ঠাতা ও বদলগাছী থানা বিএনপির সভাপতি ফজলে হুদা আকন্দ বাবুল ও এক সময়ের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তুখোর ছাত্রনেতা নওগাঁ জেলা বিএনপির সদস্য আলহাজ¦ রবিউল আলম বুলেট।

বুলেট তৎকালীন সময়ে এরশাদ সরকারের পতন আন্দোলনে বলিষ্ঠ ভ’মিকা রেখেছিলেন। সে সময় তিনি বিশ্ববিদ্যালয় পড়–য়া এক উদ্দীপ্ত যুবক। তিনি দীর্ঘদিন যাবত মহাদেবপুর উপজেলা ছাত্রদলের নেতৃত্বে ছিলেন। তিনি দলের প্রতিটি আন্দোলনের সঙ্গে রাজপথে ছিলেন নায়ক হিসাবে। তিনি দলের বড় পদে না থেকেও বিপদ সময়ে দলকে সুসংঘঠিত করে রাখতে বড় ধরনের ভ’মিকা রেখেছেন। বর্তমানে রাজনীতির মাঠে দীর্ঘদিনের এক ঘেয়েমী পটভ’মি চলছে। এই পটভ’মিকে পরিবর্তন করা অত্যন্ত জরুরী। যদি দল আমাকে নির্বাচন করার মতো যোগ্য বলে মনে করে মনোনয়ন প্রদান করেন এবং নির্বাচনে জনগন যদি আমাকে নির্বাচিত করেন তাহলে আমি সম্পন্ন ভিন্নধর্মী এক রাজনীতির পটভ’মি রচনা করবো মহাদেবপুর ও বদলগাছী উপজেলার ইতিহাসে।

জোট ও মহাজোটের সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীর বাহিরে জাতীয় পার্টি (এরশাদ) থেকে কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও নওগাঁ জেলা জাতীয় পার্টির সভাপতি এ্যাডভোকেট তোফাজ্জল হোসেন, জাতীয় সমাজতান্ত্রীক দল (জাসদ) ইনু গ্রুপ সাংবাদিক ওয়াজেদ আলী, জামাত থেকে আবুল কালাম আজাদ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক প্রার্থী হিসাবে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন।