Pages

Categories

Search

আজ- বুধবার ১৪ নভেম্বর ২০১৮

নারী ও শিশুরা জলবায়ু পরিবর্তনের ভয়াবহ শিকার – মেহের আফরোজ চুমকি, এম.পি

সেপ্টেম্বর ১৩, ২০১৩
জাতীয়
No Comment

দর্পণ রিপোর্ট ঃ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, নারী ও শিশুরা জলবায়ু পরিবর্তনের ভয়াবহ পরিনতির শিকার। জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা ও জলোচ্ছাসের সৃষ্টি হয় তাতে নারী ও শিশুরা বেশী ক্ষতিগ্রস্ত হয়। তিনি বলেন প্রচলিত ইট ফিল্ড থেকে বাংলাদেশে সবচেয়ে বেশী কার্বনডাই অক্সাইড নিঃসৃত হয়। আর ব্রীক ইন্ডাস্ট্রির অধিকাংশ শ্রমিকই নারী। ইট ফিল্ডের ধোয়ায় নারী ¯^াস্থ্য বেশী ঝুঁকিতে আছে। তাই সময় এসেছে পরিবেশ বান্ধব ইট উৎপাদন পদ্ধতি আবিষ্কার করার। তিনি আজ রাজধানীর লেকশুর হোটেলে বাংলাদেশ উইমেন চে¤^ার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এবং ইউএনডিপি বাংলাদেশ এর আয়োজনে ব্রীক ইন্ডাস্ট্রিতে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ সংক্রান্ত এক কর্মশালায় প্রধান অতিথির বক্ততায় এ কথা বলেন।

বাংলাদেশে উইমেন চে¤^ার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মিজ সানজিদা আহমেদ এর সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউএনডিপি-এর কান্ট্রি ডাইরেক্টর মিজ পাউলাইন টামেসিস (গং. চধঁষরহব ঞধসবংরং), পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মোঃ নাছির উদ্দিন প্রমূখ।

কর্মশালায় বলা হয় বাংলাদেশে ব্রীক ইন্ডাস্ট্রি সবচেয়ে বেশী গ্রীণ হাউজ গ্যাস উৎপাদন করে এবং ব্রীক ইন্ডাস্ট্রিতে ফুয়েল হিসাবে কাঠ ব্যবহৃত হয় যাতে করে বন ক্ষতিগ্রস্থ হয়। এতে করে পরিবেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে। প্রচলিত ব্রীক উৎপাদন পদ্ধতির পরিবর্তে নতুন একটি পদ্ধতি আবিষ্কৃত হয়েছে যাতে করে গ্রীণ হাউজ গ্যাস নিঃসৃত হবে না, খরচও কম লাগবে এবং অনেক বেশী জায়গার প্রয়োজন হবে না। যা পরিবেশ বান্ধব। এই প্রযুক্তিটির নাম ঐুনৎরফ ঐড়ভভসধহ করষহং. ইউএনডিপি-এর গ্রীণ ব্রীক প্রজেক্ট এর আওতায় পরিক্ষামূলক ভাবে ১৫টি পরিবেশ বান্ধব ব্রীক ইন্ডাস্ট্রি স্থাপন করবে।