Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮

নারীর নেতৃত্বে ভারতে বিমানবাহিনীর কুচকাওয়াজ

জানুয়ারি, ২৬, ২০১২
শীর্ষ সংবাদ
No Comment

প্রথমবারের মতো নারী পাইলট হিসেবে স্নেহা শেখাওয়াত ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেড অনুষ্ঠানে বিমানবাহিনীর কন্টিনজেন্টকে নেতৃত্ব দিয়ে দেশটির ইতিহাসে স্থান করে নিলেন। আজ বৃহস্পতিবার দেশটির ৬৩তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এই প্যারেড অনুষ্ঠিত হয়।
বার্তা সংস্থা পিটিআইয়ের খবরে বলা হয়, ভারতের রাজস্থানের সিকর জেলার বাসিন্দা স্নেহা শেখাওয়াত দেশটির বিমানবাহিনীর একজন ফ্লাইট লেফটেন্যান্ট। রাজধানী নয়াদিল্লির বিজয় চকের রাজপথে আজকের প্যারেডে তিনি ভারতীয় বিমানবাহিনীর শক্তিশালী ১৪৪ কন্টিনজেন্ট দলকে নেতৃত্ব দেন। বিমানসেনাদের কুচকাওয়াজের সময় স্নেহাকে সাহায্য করেন বিমানবাহিনীর আরও তিনজন নারী ফ্লাইং অফিসার। তাঁরা হচ্ছেন হীনা পুরি, আনুপম চৌধুরী ও পূজা নেগি।

অনুষ্ঠানের ধারাভাষ্যকারের মাইকে বিমানবাহিনীর নেতৃত্বে স্নেহা শেখাওয়াতের নাম ঘোষণার সঙ্গে সঙ্গে হাজার হাজার দর্শকের করতালিতে মুখর হয়ে ওঠে প্যারেড গ্রাউন্ড। ভারতের প্রজাতন্ত্র দিবস আজ ৬৩ বছরে পা দিল। আর এবারই প্রথম কোনো নারীর নেতৃত্বে দেশটির বিমানবাহিনী প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিল। স্নেহা শেখাওয়াত বর্তমানে ভারতের হিন্দন বিমানঘাঁটিতে কর্মরত।
কুচকাওয়াজে স্নেহা শেখাওয়াতের নেতৃত্বের মাধ্যমে ভারতীয় বিমানবাহিনী নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠার একটি দৃষ্টান্ত স্থাপন করল।
ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে অনুষ্ঠিত এই প্যারেডে বিভিন্ন অত্যাধুনিক সামরিক সরঞ্জামের প্রদর্শনীও চলে, যার মধ্যে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বিভিন্ন ক্ষেপণাস্ত্রও ছিল।