Pages

Categories

Search

আজ- শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮

নবাবগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট স্বেচ্ছাশ্রমে সংস্কার করলেন শিক্ষার্থীরা

সেপ্টেম্বর ৭, ২০১৭
দিনাজপুর
No Comment

প্লাবন শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : সাম্প্রতিককালের স্মরণকালের বন্যার পানির তোড়ে ভেঙ্গে যাওয়া দিনাজপুরের নবাবগঞ্জের বিভিন্ন রাস্তাঘাট স্বেচ্ছাশ্রমে সংস্কার করেছেন দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত শিক্ষার্থীরা।
ঈদের ছুটিতে বাড়িতে এসে এলাকার ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট সংস্কার করে গতকাল বুধবার ফিরে গেছেন নিজ নিজ শিক্ষার্থীপ্রতিষ্ঠানে ওই সব শিক্ষার্থীরা।
জানা যায়, উপজেলার ২নং বিনোদনগর ইউনিয়নের রাঘবেন্দ্রপ্রু গ্রামের বাসিন্দা ও দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত শিক্ষার্থীরা ঈদের পরদিন গত রবিবার (৩সেপ্টেম্বর) বন্যায় এলাকার বেশ কয়েকটি ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট স্বেচ্ছাশ্রমে সংস্কার কাজ শুরু করেন। যেসব রাস্তাঘাট এলাকাবাসীর চলাচলের একেবারেই অযোগ্য হয়ে পড়েছিল সেগুলোকে চলাচলের উপযোগী করাসহ রাস্তা খানাখন্দকগুলো মাটি দিয়ে সংস্কারসহ ভেঙ্গে যাওয়া রাস্তাগুলোকে ভাঙ্গনরোধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়। এসব কাজে অগ্রণী ভূমিকা পালন করেছেন ওই গ্রামের শিক্ষার্থী রফিকুল ইসলাম, তাজ উদ্দিন, মেহেদী হাসান, শাহরিয়ার জামান, মমিরুল ইসলাম ও সামাউন কবীর। এরা সকলেই স্থানীয়ভাবে গড়ে ওঠা রাঘবেন্দ্রপুর ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাথে সম্পৃক্ত।
স্থানীয় বাসিন্দা রমজান আলী ও আমিনুল ইসলাম বলেন, রাস্তাঘাটগুলো ছাত্ররা সংস্কার করার জন্য মানুষের চলাচলে কষ্ট লাঘব হয়েছে। আগে রাস্তাগুলো দিয়ে পায়ে হেঁটে চলাচল করা দায় হয়ে পরেছিল। কিন্তু এখন বাইসাইকেল, মোটরসাইকেল ও রিকশাভ্যান নিয়ে নির্দিধায় চলাচল করা যাচ্ছে।
রাঘবেন্দ্রপুর ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মমিরুল ইসলাম বলেন, রফিকুল ইসলাম, তাজ উদ্দিন, মেহেদী হাসান, শাহরিয়ার জামান, মমিরুল ইসলাম ও সামাউন কবীর দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়ন করছে। বন্যার সময় তারা এলাকায় এসে তেমন বন্যার্তদের জন্য কিছু করতে না পারার জন্য ঈদে বাড়িতে এসে ঈদের পরদিন বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তাঘাটগুলো সংস্কার কাজ করেছে। এরা সকলেই রাঘবেন্দ্রপুর ওয়েল ফেয়ার এসোসিয়েশনের সদস্য। ২০০৫ সালে এই সংগঠনটি গঠনের পর থেকে এলাকার বাল্য বিবাহ প্রতিরোধ, যৌতুক বিরোধী প্রচারনা, নিজস্ব অর্থায়নে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানসহ দরিদ্রদের চিকিৎসাসেবা, শীতবস্ত্র বিতরণ, মাদক বিরোধী কর্মকান্ডসহ বিভিন্ন প্রকার সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে। সামাজিক দায়িত্ববোধের জায়গা থেকেই সরকারি সাহায্যের অপেক্ষায় না থেকে নিজেরাই স্বেচ্ছাশ্রমে এলাকার ক্ষতিগ্রস্ত রাস্তাঘাটগুলো সংস্কার করে দেওয়া হয়েছে।