Pages

Categories

Search

আজ- রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮

নবাবগঞ্জের আম চাষীদের প্রশিক্ষণ ও সংবাদ সম্মেলন

এপ্রিল ১৩, ২০১৭
নবাবগঞ্জ
No Comment

প্লাবন গুপ্ত শুভ, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় উৎপাদিত বিভিন্ন প্রজাতির বিষমুক্ত ফল ইউপোপের দেশগুলোতে রপ্তানি করার লক্ষ্যে বুধবার (১২এপ্রিল) আম চাষীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠিত হয়েছে।
উপজেলার ৮নং মাহমুদপুর ইউনিয়নের হলাইজানা ফাজিল মাদ্রাসা হলরুমে ফল উপজেলা চাষী সমিতির সভাপতি মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে আয়োজিত আমচাষীদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বজলুর রশীদ, বিশেষ অতিথি হিসেবে মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হামিম রেজা, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শরফ উদ্দিন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. পারুল বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা আবু রেজা মো. আসাদুজ্জামান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হাসানুজ্জামান ও মল্লিকা সেহানবীশ প্রমুখ। কর্মশালায় শতাধিক আমচাষী অংশ নেন।
প্রশিক্ষণ শেষে চাষীদের উৎপাদিত আম উন্নত মানের ইউপোপের বিভিন্ন দেশে রপ্তানির মাধ্যমে বাজার সৃষ্টির লক্ষ্যে সংবাদ সম্মেলন করে ফল চাষী সমিতি। এতে লিখিত বক্তব্য রাখেন আম চাষী ও ফল চাষী সমিতির সমিতির সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম।
এতে বলা হয়, চাপাইনবাবগঞ্জ উদ্যানতত্ত¡ গবেষণাকেন্দ্র সহায়তায় এবং মাহমুদপুর ফলচাষী সমিতি ও উপজেলা প্রশাসন সার্বিক ব্যবস্থাপনায় উপজেলায় নিরাপদ আম উৎপাদনে কর্মসূচি নেয়া হয়েছে। এই কর্মসূচির আওতায় এ বছরেই ইউরোপের বিভিন্ন দেশে স্থানীয়ভাবে উৎপাদিত আম রপ্তানি করা সম্ভব হবে। কর্মসূচির আওতায় চাষীদের আমের উন্নত জাত সম্পর্কে ধারণা দেয়া, প্রাকৃতিকভাবে আম চাষের প্রশিক্ষণ, কৃষি প্রযুক্তি সম্পর্কে ধারণা দেয়া, কীটনাশকের পরিমিত ব্যবহারে প্রচারণা এবং আমের মুকুল থেকে শুরু করে আম সংগ্রহ পর্যন্ত বিশেষ পদ্ধতি অনুসরণ। এছাড়া ফ্রুট ব্যাগিং করা হবে প্রায় ৫ লাখ আমের। এ বছরে রপ্তানী হবে তিন জাতের আম- হিমসাগর ল্যাংড়া আ¤্রপালি। মাহমুদপুরের আম রপ্তানীর বিষয়ে বেশ আনন্দিত কৃষকরা। এটা হবে এই এলাকার কৃষি উন্নয়নে এক নতুন দিগন্ত। আম চাষের উন্নয়নে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বজলুর রশীদ সহযোগিতায় গড়ে ওঠেছে মাহমুদপুর ফলচাষী সমবায় সমিতি লিমিটেড। এটি দেশের তৃতীয় আমচাষী সমিতি। মাহমুদপুরে চাষ হচ্ছে হিমসাগর, হাড়িভাঙ্গা, আ¤্রপালি, বারি-৪, রুপালীসহ প্রায় ১৫ প্রজাতির আম।
উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, এ বছর উপজেলার মাহমুদপুর ফলচাষী সমবায় সমিতির ১০০জন চাষীসহ প্রায় এক হাজার আম চাষীর ৮০২ হেক্টর জমিতে ২৩ হাজার ৫৫৬ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
ফল চাষী সমিতির সদস্য ও মাহমুদপুর ইউনিয়নের সফল ফলচাষী মো. মোকলেছার রহমান বলেন, তাদের উৎপাদিত আম, লিচু, স্থানীয় চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি হলে বিদেশী মুদ্রা অর্জনে সক্ষম হবেনা।