Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২০ নভেম্বর ২০১৮

নওগাঁয় টাকা আত্মসাতের দায়ে শিক্ষক বরখাস্ত

%e0%a6%a8%e0%a6%93%e0%a6%97%e0%a6%be%e0%a6%81
নওগাঁ প্রতিনিধি : নওগাঁ সদর উপজেলার দুবলহাটি রাজা হরনাথ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ আলিনূরকে বিদ্যালয়ের টাকা আত্মসাতের দায়ে বরখাস্ত করা হয়েছে। গত ১৬ অক্টোবর বিদ্যালয় পরিচালনা কমিটির এক সিদ্ধান্তের প্রেক্ষিতে প্রধান শিক্ষক এ সিদ্ধান্ত নেন।
বিদ্যালয়টির প্রধান শিক্ষক জাফর আলী শেখ জানান, অভিযুক্ত শিক্ষক আলিনূরকে যেসব শ্রেনীর সেশন ও মাসিক চাঁদা আদায়ের দায়িত্ব দেয়া ছিল তিনি সেগুলো ছাড়াও অন্য শ্রেনীর চাঁদা আদায় করতে গেলে অন্যান্য শিক্ষকদের সন্দেহ হয়। তাৎক্ষনিক কিছু রশিদ ক্রসচেক করে দেখলে অনেক অনিয়ম চোখে পড়ে। বিষয়টি বিদ্যালয় পরিচালনা কমিটিকে জানালে তারা তদন্তের নির্দেশ দেন। এরই প্রেক্ষিতে বিদ্যালয়টির শিক্ষক ইনামুল হককে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অনুসন্ধানে দেখা যায়, আলিনূর নামে ওই শিক্ষক শিক্ষার্থিদের বেতন ও সেশন ফি বাবাদ আদায় করা অর্থের একটি বড় অংক আত্মসাত করে। আদায়ের বিপরিতে শিক্ষার্থিদের যে রশিদ দেয়া হয়েছে সেখানে যে পরিমান অর্থ লিখা হয়েছে তার সাথে রশিদের কার্বন কপিতে লেখা অর্থের কোন মিল নেই। তখনই তদন্ত কমিটি অর্থ আত্মসাতের বিষয়টি নিশ্চিত হয়। এতে দেখা যায় ওই শিক্ষক ১ লক্ষ ৮১ হাজার ৫’শ ৩০ টাকা আত্মসাত করেছে। বিষয়টি বিদ্যালয় পরিচালনা কমিটিকে জানানো হলে তারা ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত দেন এবং তার প্রেক্ষিতে ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়। আত্মসাতের বিষয়টি প্রমানের পর শিক্ষক আলিনূরের কাছে জবাব চাওয়া হলে অর্থ আত্মসাতের বিষয়টি শিকার করে আত্মসাতকৃত অর্থ ফেরত দিতে ৩ বছর সময় চান।
তদন্ত কমিটি গঠনের পর ৫ দিন ধরে অভিযুক্ত শিক্ষকের উপস্থিতে অর্থ আত্মসাতের বিষয়টি নিখুদভাবে খতিয়ে দেখা হয়। অভিযুক্ত শিক্ষক আলিনূর ২০১৩ থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত এসব দূর্নীতি করেছিলেন বলেও জানান তিনি। বরখাস্তের বিষয়টি স্বিকার করে শিক্ষক আলিনূর বলেন, বিষটি এখনও তদন্ত চলছে। সকলের সাথে আলোচনা চলছে।