Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ২২ নভেম্বর ২০১৮

নওগাঁয় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

অগাষ্ট ৯, ২০১৭
আন্তর্জাতিক, নওগাঁ
No Comment


নওগাঁ প্রতিনিধি: ‘আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণা পত্রের এক দশক!’ এই প্রতিপাদ্য নিয়ে নওগাঁর পোরশায় র‌্যালী ও আলোচনা সভাসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে।

বুধবার দুপূরে উপজেলায় দানিপুকুর সাধু পৌল নিম্ন মাধ্যমিক বিদ্যালয় মাঠে কারিতাস রাজশাহী অঞ্চল এর আইসিডিপি- প্রকল্পের সহযোগিতায় ও পোরশা উপজেলা আদিবাসী সামাজিক সংগঠন পারগানা এর আয়োজন করে। নওগাঁ জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য বাবু সাধন চন্দ্র মজুমদার এর নেতৃত্বে একটি র‌্যালী বের হয়। পরে বিদ্যালয় মাঠে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় ছাওড় পারগানা পরিষদ এর সভাপতি পল্টন হাঁসদা এর সভাপতিত্বে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ আনোয়ারুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোফাজ্জল হোসেন, ছাওড় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফখরুদ্দীন আলী আহম্মেদ, ইউপি সদস্য শ্যামলী রবিদাস, সহ-পারগানা কনৈলিউশ হামদা, আদিবাসী নেত্রী চামেলী, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সেন্ট পর্লস, সিস্টার দিপালী আরেং, কারিতাস আইসিডিপি মাঠ কর্মকর্তা বলাই মারান্ডী, মিখায়েল বারা প্রমূখ উপস্থিত ছিলেন।

অপরদিকে, উপজেলার সরাইগাছী আদিবাসী গরু খামারে জাতীয় আদিবাসী পরিষদ, যুব ও ছাত্র পরিষদ যৌথ আয়োজনে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি মহেন্দ্র পাহানের সভাপতিত্বে কেন্দ্রী জাতীয় আদিবাসী পরিষদ সাংগঠনিক সম্পাদক নরেন চন্দ্র পাহান, জেলা সভাপতি মার্টিন মুরর্ম, সাধারন সম্পাদক রামলাল কেরকাটা, যুব পরিষদের সৌখিন উরাও, ছাত্র পরিষদের সভাপতি রুবেল পাহান ও সাধারন সম্পাদক বর্তিশ খালকো প্রমূখ উপস্থিত ছিলেন।

অন্যদিকে, জেলার মহাদেবপুর উপজেলার স্বরস্বতীপুর বিদ্যালয় মাঠে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য সলিম উদ্দিন তরফদার, মহাদেবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সাত্তার নান্নু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মোবারক হোসেনসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ। পরে আদিবাসীদের নিজস্ব ভাষা ও সংস্কৃতি তুলে ধরে সাংস্কৃতি অনুষ্ঠান পরিবেশিত হয়।