Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮

দেশের উন্নয়নে আনসার ভিডিপি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে : প্রধানমন্ত্রী

ফাইল ফটো
গাজীপুর দর্পণ রিপোর্ট : সন্ত্রাস-জঙ্গীবাদ দমনে আনসার ও ভিডিপির প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের এবং ২০৪১ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার অন্যতম উন্নত রাষ্ট্রে পরিণত করে জাতিরজনক বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে এই বাহিনী কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

রোববার সকালে গাজীপুরের সফিপুরে আনসার একাডেমিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৭তম জাতীয় সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ প্রশংসা করেন বলেন। সমাবেশে যোগ দিয়ে প্রধানমন্ত্রী বাহিনীর কুচকাওয়াজে সালাম ও অভিবাদন গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশের অব্যাহত উন্নয়নে অন্যান্য বাহিনীর মতো এই বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। একটি প্রশিক্ষিত বাহিনী হিসেবে তাঁরা দারিদ্র বিমোচন, নারী উন্নয়ন, বেকারদের কারিগরী প্রশিক্ষণ প্রদান, আইনশৃঙ্খলা রক্ষা, সীমান্ত সুরক্ষাসহ নানামুখী কাজে নিয়োজিত রয়েছে। সর্বজন স্বীকৃত এই বাহিনীকে শক্তিশালী করতে সরকারও নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। দেশ-বিদেশে উন্নত প্রশিক্ষণ সহ তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়েছে সরকার। দারিদ্র বিমোচন, আয়বৃদ্ধি, নারী উন্নয়নে প্রতিষ্ঠা করা হয়েছে আনসার ভিডিপি ব্যাংক।

শেখ হাসিনা আরও বলেন, ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত আনসার বাহিনীর রয়েছে গেীরবময় ইতিহাস। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে এ বাহিনী ১৯৭১ সালে মহান মুক্তিযদ্ধে ঝাঁপিয়ে পড়ে। প্রধানমন্ত্রী মহান স্বাধীনতা যুদ্ধের শহীদ এবং আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসের এ মাসে ভাষা শহীদ আনসার কমান্ডার আব্দুর জব্বারকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

প্রধানমন্ত্রী বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং জাতীয় সমাবেশ উপলক্ষে বাহিনীর সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। একইসাথে তিনি প্রতিষ্ঠাবার্ষিকী এবং জাতীয় সমাবেশ উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।