Pages

Categories

Search

আজ- শনিবার ১৭ নভেম্বর ২০১৮

তথ্যপ্রযুক্তির উন্নয়নে অযত্ম-অবহেলায় ডাকবাক্স : কদর নেই ডাকপিয়নের ; আজ বিশ্ব ডাক দিবস

অক্টোবর ৯, ২০১৫
গাজীপুর মহানগর, জাতীয়, দিবস
No Comment

SAMSUNG CAMERA PICTURESSAMSUNG CAMERA PICTURES
মঞ্জুর হোসেন মিলন: তথ্যপ্রযুক্তির অভাবনীয় উন্নয়নে বিশ্বযোগাযোগ আজ হাতের  মুঠোয়। পৃথিবীর যেকোনো প্রান্তে প্রিয়জনের সাথে মোবাইল ফোন ও  ইন্টারনেটসহ প্রযুক্তির মাধ্যমে মুহূর্তেই যোগাযোগ সম্ভব। এখন আর আত্মীয় স্বজন- প্রিয়জনের চিঠিপত্রের জন্য ডাকপিয়নের অপেক্ষায় থাকতে হয়না।  আধুনিক প্রযুক্তির উদ্ভব হওয়ায় গুরুত্ব হারাতে বসেছে পোষ্ট অফিস। তাই অযত্ম-অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে ডাকবাক্স, কদর নেই ডাকপিয়নের। আজ ৯ অক্টোবর  বিশ্ব ডাক দিবস।

‘ডাকপিয়নের ডাকের চিৎকারে যেন ঘুম আমার ভাঙ্গলো, ঐ বুঝি তোমার চিঠি এলো।’ এই অমর সঙ্গীত  এখন আর মানুষের মাঝে নাড়া দেয়না।
ডাক বিভাগও যেন ক্লান্ত প্রায়। নেই কোনো প্রচার প্রচোরণা। এবার ডাক দিবস পালনেও জেলা পর্যায়ে কোনো নির্দেশনা নেই। জেলা পর্যায়ের পোষ্ট অফিসের লোকজনও জানে না – এ বছরের প্রতিপাদ্য শ্লোগান।

বৃহস্পতিবার দুপুরে গাজীপুর প্রধান ডাকঘরের পোষ্ট মাস্টার খন্দকার মো: কতুবুল আলম এর সাথে কথা হয় তাঁর অফিসে। ডাক দিবস পালনে প্রধান কার্যালয়ের বরাদ্ধ বা নির্দেশনা পাই নাই।
গাজীপুর মহানগরের ৩০ নং ওয়ার্ড কানাইয়া এলাকা। ১৯৮৯ সালে কানাইয়া পোষ্ট অফিস স্থাপনের শুরু থেকেই পোষ্ট মাস্টারের দায়িত্বে আছেন সুরাইয়া খাতুন। তথ্য প্রযুক্তির যোগে এখন আর ডাকঘরের গুরুত্ত্ব নেই। এক সময় প্রতিদিন শতশত ছিঠি আসত। মানুষ চিঠির খোঁজে এখন আর ডাকঘরে একেবারেই আসেনা।  বছর খানেক আগেও  পোষ্ট অফিসে চিঠি আসতনা। এখন ভ‚মি অফিসের নামজারি ও জমাভাগ নোটিশ, ব্যাংক বা আদালতের নোটিশ এবং বিবাহ বিচ্ছেদের ( তালাক) নোটিশ ছাড়া অন্য কোনো চিঠি একেবারেই আসেনা। এখন মাসে শতাধিক চিঠি আসে। তিনি মনে করেন, পোষ্ট অফিস গুলোকে যদি ই-তথ্য কেন্দ্রে রূপান্তরিত করা হয় তাহলে মানুষকে অধিক সেবা দেওয়া যাবে।
আরো খোঁজ নিয়ে জানা যায়, প্রত্যন্ত গ্রাম অঞ্চলের পোষ্ট অফিস গুলোর অবস্থা আরো বেশী খারাপ।