Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮

ডুয়েটে মন্দির দাবি শিক্ষার্থীদের শারদীয়া দুর্গাপুজার আয়োজন

গাজীপুর দর্পণ রিপোর্ট : গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ক্যাম্পাসে আলাদা কোন মন্দির না থাকায় হিন্দু শিক্ষার্থীরা ডুয়েটের সভাকক্ষে শারদীয় দুর্গাপুজার আয়োজন করেছে। শিক্ষার্থীরা কর্তৃপক্ষের কাছে ডুয়েট চত্বরে আলাদাভাবে মন্দির স্থাপনের দাবি একাধিকবার জানালেও তা বাস্তবায়ন না হওয়ায় তারা অসন্তোাষ প্রকাশ করেছে। প্রায় সপ্তাহব্যাপী পুজার আযোজন থাকায় সভাকক্ষ লাগোয় অগ্রনী ব্যাংক ও ডাকঘরের কার্যক্রম ব্যহত হচ্ছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ডুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র চঞ্চল কুমার জানান, ক্যাম্পাসে বাণী অর্চনা সংসদ নামের সংগঠনের উদ্যোগে গেল সাত বছর ধরে ক্যাম্পাসে শারদীয় দুর্গাপূঁজার আয়োজন করে আসছে। যথাযথ নিয়ম ও ধর্মীয় রীতি মেনে ওই পূজার সকল কার্যক্রম সম্পন্ন করা হয়। কিন্তু সভাকক্ষে পূণ্যার্থীদের স্থান সংকুলান না হওয়া তাদের ভোগান্তি হচ্ছে। তাই তারা ক্যাম্পাসে আলাদা স্থানে মন্দির স্থাপনের দাবি জানিয়েছেন। ডুয়েট চত্বরে আলাদাভাবে মন্দির স্থাপনের দাবি কর্তৃপক্ষের একাধিকবার জানালেও বাস্তবায়ন না হওয়ায় শিক্ষার্থীদের মাঝে অসন্তোষ বিরাজ করছে।
বাণী অর্চনা সংসদের সাবেক সভাপতি রনি গোপাল সাহা বলেন, সোমবার থেকে মহাপঞ্চমীর মাধ্যমে সভাকক্ষেই দুর্গাপূজা শুরু হয়েছে। বৃহস্পতিবার মহাঅষ্টমীর দিনে কুমারী পূজা, সন্ধি পুজা অনুষ্ঠিত হয়। সেখানে শুক্র ও শনিবার যথাক্রমে মহানবমী ও বিজয়া দশমীর সকল প্রস্তুতি ও আয়োজন করা হয়েছে। এসব অনুষ্ঠানে আশেপাশের হিন্দুধর্মাবলম্বীরাও যোগ দিচ্ছে। গাজীপুরে আর কোথাও কুমারী পূজা অনুষ্ঠিত হয় না। একমাত্র ডুয়েটেই গত চার বছর ধরে কুমারী পূঁজা হচ্ছে। এ পূজায় প্রচুর লোকসমাগম হয়।

অগ্রণী ব্যাংকের ডুয়েট শাখা ব্যবস্থাপক এসএ আল মামুন জানান, সভাকক্ষের পাশের কক্ষে তাদের শাখার অবস্থান। শিক্ষার্থী ছাড়াও বাইরের লোকজনের প্রচুর সমাগম হওয়ায় এবং উচ্চ শব্দের কারণে নিরাপত্তা বিধানসহ ব্যাংকিং কাজে সমস্যা হচ্ছে। একই ভবনের অপরপাশে থাকা ডাক ঘরের মাস্টার সুফিয়া আক্তারও জানালেন একই কথা।

ডুয়েটের ভিসি মো. আলাউদ্দিন ও ছাত্রকল্যাণ পরিচালক মো. কামরুজ্জামান বৃহস্পতিবার দুপুরে অস্থায়ী পুজামন্ডপ পরিদর্শন করেছেন। আলাদা পূজামন্ডপ স্থাপনের জন্য তিনি কোন লিখিত আবেদন পাননি। তিনি শিক্ষার্থীদের এজন্য লিখিত আবেদন দিতে বলেন।