Pages

Categories

Search

আজ- সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮

ডুয়েটে প্রথমবারের মতো মেকানিক্যাল ডে উদযাপিত

1.1নিজস্ব সংবাদদাতাঃ
হেমন্তের মিষ্টি শীতে নতুন পুরাতন গ্রাজুয়েটদের মিলনে ক্যাম্পাসটাও  ছিল স্নিগ্ধ। এদিকে সেদিকে ছোট ছোট জটলা। অনেক বছর পর দেখা পুরনো বন্ধুদের সাথে। মাইকে মৃদুলয়ে বাজছে মান্না দে’র সেই কালজয়ী গান ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই….”। এক অপরের সাথে করমর্দন, কোলাকুলি, বুকে জড়িয়ে আলিঙ্গন। শুক্রবার ছুটির দিনে এভাবেই সেজেছিল গাজীপুরস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ক্যাম্পাস। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে প্রথমবারের মত আয়োজিত ‘মেকানিক্যাল ডে-২০১৫’ উপলক্ষ্যে ছিল এসব উৎসব।
1
সারাদিনব্যাপী অনুষ্ঠিত এ উৎসবে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম ব্যাচ থেকে ২৬ তম ব্যাচ পর্যন্ত পাশকৃত গ্রাজুয়েটবৃন্দ অংশগ্রহণ করেন। চার পর্বের এ অনুষ্ঠানের প্রথম পর্বে সকালে জাতীয় পতাকা উত্তোলন,পায়রা ও বেলুন উড়িয়ে এবং কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ও মেকানিক্যাল বিভাগের জেষ্ঠ্য শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন। এ সময় চারিদিকে আনন্দমুখর পরিবেশের সৃষ্টি হয়। এরপর উপাচার্যের নেতৃত্বে অনুষ্ঠিত হয় একটি বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিতে অংশগ্রহণ করেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. হাসান মোহাম্মদ মোস্তফা আফরোজ, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. মোঃ কামরুজ্জামান, আয়োজক কমটিরি আহ্বায়ক অধ্যাপক ড. আরেফীন কাওসারসহ বিভাগের শিক্ষকবৃন্দ ও আগত সকল গ্রাজুয়েটবৃন্দ।
1.2
দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় আগত অতিথিবৃন্দের শিশুদের জন্য বিস্কুট দৌড়, মহিলাদের জন্য বালিশ খেলা, বাস্কেট বল, পুরুষদের জন্য হাড়ি ভাঙ্গা, কাপল সাজানো, ফুটবল খেলা ইত্যাদি। নামাজ ও দুপুরের খাবারের বিরতির পর অনুষ্ঠিত হয় তৃতীয় পর্বের আলোচনা অনুষ্ঠান। এ পর্বে বিভিন্ন শিল্প কারখানায় উচ্চ পর্যায়ে কর্মরত ডুয়েটের প্রাক্তন শিক্ষার্থীরা আলোচনায় অংশ নেন। আলোচনা পর্বে পুরাতন ছাত্রদের অনেকেই স্মৃতি রোমন্থন করে আবেগাপ্লুত হয়ে পড়েন। আলোচনা পর্বে অন্যান্যের মধ্যে অংশ নেন আজিজ গ্রুপের ইঞ্জিনিয়ার মোঃ আলী, বেঙ্গল পেপারসের ইঞ্জিনিয়ার মোঃ জহিরুল  ইসলাম, রোলস রয়েসের ইঞ্জিনিয়ার এনামুল কবীর সোহাগ, এসিআই লিঃ এর মোঃ রবিউল ইসলাম প্রমুখ। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন।

মেকানিক্যাল ডে আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে বলতে গিয়ে অধ্যাপক ড.মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী বলেন, মূলত নতুন-পুরাতন ছাত্র-শিক্ষকদের মধ্যে সেতু বন্ধন তৈরি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের কোর্স কারিকুলাম আন্তর্জাতিক মানসম্পন্ন করা, শিল্পকারখানাগুলোর সাথে তাল মিলিয়ে একাডেমিক কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যেই এ অনুষ্ঠানের আয়োজন।

সবশেষ পর্বে সন্ধ্যায় অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।