Pages

Categories

Search

আজ- বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮

ডুয়েটে তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন

Gazipur-(2)-_11_December_2015-DUET_(International_Seminar)[1]

নিজস্ব প্রতিবেদক: গাজীপুরস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ‘টেকসই উন্নয়নে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উদ্ভাবন’ শীর্ষক তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে পুরকৌশল বিভাগ আয়োজিত এ সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল।

অনুষ্ঠানে আহম মুস্তফা কামাল এফসিএ শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, আপনারা সমাজ পরিবর্তনের মাধ্যম। তিনি মানুষের ভাগ্য পরিবর্তনে শিক্ষকদের ক্লাসরুমের বাইরে সাধারণ মানুষের দ্বারে দ্বারে উন্নয়ন বার্তা পৌছানোর আহবান জানান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ নুরুল ইসলাম ও পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এসএম আতিকুল ইসলাম। সম্মেলনে ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. মোঃ খসরু মিয়া। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আয়োজক কমিটির সম্পাদক ড. মোঃ রেজাউল করিম, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র (ভারপ্রাপ্ত) মোঃ আসাদুর রহমান কিরণ। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার অধ্যাপক ড. মোহাম্মদ ফৌজি মোহাঃ জেয়িন এবং আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এম এম সফিউল্লাহ।

অনুষ্ঠানে ডুয়েট’র উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন বলেন, জ্ঞানই শক্তি। আর এ জ্ঞানের আপডেট প্রয়োজন হয় যা গবেষণার মাধ্যমে সম্ভব। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা কার্যক্রমে উৎসাহী করার জন্য এ খাতে সরকারকে বিনিয়োগের অনুরোধ জানান।

আয়োজকরা জানান, বিশ্বব্যাপী টেকসই উন্নয়নে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উদ্ভাবন নিয়ে দেশি বিদেশী বিজ্ঞানী ও গবেষকদের মতবিনিময় এবং বিশ্বটাকে বসবাসের উপযোগি করার বিষয়ে কর্মপন্থা নির্ণয়ই এ সম্মেলনের উদ্দেশ্য। অনুষ্ঠানে দেশ বিদেশের বিজ্ঞানী ও গবেষকরা অংশগ্রহণ করেন।