Pages

Categories

Search

আজ- বুধবার ২৬ সেপ্টেম্বর ২০১৮

টঙ্গীর ইজতেমা ময়দানে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

জানুয়ারি, ৮, ২০১৬
জাতীয়, ধর্ম
No Comment

Ijtema Salat- Pic-1মাহমুদুল হাসান:
বিশ্ব ইজতেমার প্রথম দিন লাখো মুসল্লি তুরাগ তীরে জুমার নামাজ আদায় করেছেন। নিয়মিত তাবলিগ জামাতের বাইরে ঢাকা-গাজীপুরসহ আশপাশ এলাকার লাখ লাখ মুসল্লি জুমার নামাজে অংশ নেন। ইজতেমা ময়দান তুরাগ তীরে ঢল নেমেছে মুসল্লিদের।

ইজতেমার ময়দান ও আশপাশ এলাকায় শুধু মুসল্লি আর মুসল্লি। শিল্প নগরী টুঙ্গী এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। বৃহত্তর জুমার নামাজের ইমামতি করেন কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মো. জোবায়ের।

আগত তাবলীগ জামাত ও আশপাশের মুসল্লিরা জুমার নামাজ আদায় করতে জড়ো হতে থাকে। বেলা ১টায় পুরো ইজতেমা ময়দান লাখো মুসল্লির অংশগ্রহনে কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

দুপুর ১টা ৪০ মিনিটে জুমার নামাজ শুরু হয়। ময়দান ছাড়াও আশপাশের এলাকা জুড়ে জুমার নামাজ আদায় করতে মুসল্লিদের ঢল নেমেছে। এসময় আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে উঠে পুরো ইজতেমা ময়দান। নামাজ শেষে দেশ ও জাতির শান্তি কামনা করে মোনাজাত করা হয়। নামাজ শেষে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ছাড়াও এলাকার অলি-গলিতে দীর্ঘ যানজট লেগে যায়।

বিশ্ব ইজতেমায় বাদ আছর বয়ান করবেন ভারতের মাওলানা মোহাম্মদ জোয়াহের, বাদ মাগরিব বয়ান করবেন দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ। মুসল্লিদের সুবিধার্থে তা বাংলায় তরজমা করা হবে। এসব বয়ান ইংরেজি, ফার্সি, মালয় ভাষায়ও তরজমা করা হবে।

দেশ-বিদেশের লাখো ধর্মপ্রাণ মুসল্লির অংশগ্রহনে এবারের ৫১তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শুরু হয় শুক্রবার বাদ ফজর। এ সময় ভারতের মাওলানা আবদুর রহমান উর্দুতে আমবয়ান করেন।

বিশ্ব ইজতেমার কর্মসূচির মধ্যে রয়েছে আম ও খাস বয়ান, তালিম, তাশকিল, ৬ উছুলের হাকিকত, দরসে কোরআন, দরসে হাদিস, চিল্লায় নাম লেখানো, নতুন জামাত তৈরি, যৌতুক বিহীন বিয়ে।

এর আগে বৃহস্পতিবার বাদ আসর থেকেই ময়দানে ঈমান, আমল ও আখলাকসহ তাবলিগের ছয় উসুল সম্পর্কে অনানুষ্ঠানিক বয়ান শুরু হয়।

রোববার (১০ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম ধাপ। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত তাবলীগ জামায়াতের শীর্ষস্থানীয় মুরব্বিরা পর্যায়ক্রমে আখলাক, ঈমান ও আমলের ওপর বয়ান পেশ করবেন।

দুই পর্বের এ ইজতেমায় প্রথম পর্বের আখেরি মোনাজাত হবে রবিবার। দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু হবে ১৫ জানুয়ারি এবং এ পর্বের আখেরি মোনাজাত হবে ১৭ জানুয়ারি।

এমএইচএস