Pages

Categories

Search

আজ- বুধবার ১৪ নভেম্বর ২০১৮

টঙ্গীতে শ্রমিক আহতের ঘটনায় বিক্ষোভ ভাংচুর মহাসড়ক অবরোধ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ আহত ১০ কারখানায় ছুটি

নভেম্বর ২, ২০১৩
অর্থ বাণিজ্য, গাজীপুর সদর
No Comment

স্টাফ রিপোর্টার ঃ গাজীপুরের টঙ্গীর মিল গেট এলাকায় শনিবার সকাল ৮ টায় রাস্তা পারাপারের সময় টপ টু বটম গামেন্টস এর শ্রমিক শারমিন বিআরটিসির আরটিকুলেটেড বাসের ধাক্কায় গুরতর আহত হয়। আহত শ্রমিক নিহত হবার গুজব ছড়িয়ে পড়লে আশপাশের বিভিন্ন পোশাক কারখানার বিক্ষুব্দ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ ও অর্ধ শতাধিক যান বাহন ভাংচুর করেছে। এসময় ঢাকা-ময়মনিসংহ ও ঢাকা-টাংগাইল মহাসড়কে প্রায় দু ঘন্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। অপ্রীতিকর ঘটনা এড়াতে আশপাশের ৫/৬টি কারখানায় আজকের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।
পুলিশ প্রথমে লাঠিচার্জ করে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিতে চেষ্টা করলে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। পরে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে শ্রমিকদের সরিয়ে দেয়। প্রায় দেড় ঘন্টা মহাসড়কে যান চলাচল বন্ধ থাকার পর ১০ টার দিকে যান চলাচল ¯^াভাবিক হয়। এসময় ১০ পোশাক শ্রমিক আহত হয়।
টংগী থানার অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ জানান, সকালে একজন শ্রমিক বাসের ধাক্কায় আহত হবার পর শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে এবং যানবাহন ভাংচুর করে। পুলিশ প্রথমে লাঠিচার্জ, পরে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সাড়ে ৯টার দিকে যান চলাচল ¯^াভাবিক হয়। তিনি জানান, আহত শ্রমিককে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
অনুসন্ধানে জানা যায়, এ মহাসড়কে চলাচলকারী অধিকাংশ বিআরটিসির বাসের চালক অপ্রশিক্ষিত ও তাদের ড্রাইভিং লাইেসেন্স নেই। ইতিপূর্বে জেলার ট্রফিক পুলিশ ড্রাইভিং লাইেসেন্স না থাকার কারণে বহুবার চালকসহ বাস আটক করা হয়। গাজীপুরের ট্রাফিক পুলিশের এএসপি সাখাওয়াত হোসেন জানান, ড্রাইভিং লাইেসেন্স না থাকায় বিআরটিসির বাস ও চালক অনেকবার আটক করা হয়েছে। পরে মন্ত্রণালয়ের অনুরোধ ও ঘটনার পুনরাবৃত্তি ঘটবে না এমন আশ্বাসের পর তাদের ছেড়ে দেয়া হয়। কিন্তু পরিস্থিতি অপরিবতির্ত রয়েছে।
গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের ইন্সটেক্টর মানিক মিয়া জানান, একজন শ্রমিক বাসের ধাক্কায় আহত হলে বিক্ষুব্দ  শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে এবং যানবাহন ভাংচুর করে। পরে অপ্রীতিকর ঘটনা এড়াতে টপ টু বটম, মোহাম্মদীয়াসহ আশপাশের ৫/৬টি কারখানায় আজকের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।